ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলায় নির্বাচনী সহিংসতায় শিশু সুরাইয়া আক্তার আশার (৮ মাস) মৃত্যু ভারী কোনো বস্তু বা বুলেটের আঘাতে হতে পারে বলে জানিয়েছে ফরেনসিক বিভাগ।

বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করে দিনাজপুর এম আবদুর রহিম মেডিকেল কলেজের ফরেনসিক বিভাগের প্রধান ডা. হাবিবুর রহমান বলেন, সুরাইয়ার মাথার আঘাত গুরুতর ছিল। ভারী কোনো বস্তু বা বুলেটের আঘাতে সুরাইয়ার মৃত্যু হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। তবে খুলির একটি অংশ পাওয়া যায়নি।

এদিকে এ ঘটনায় অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রামকৃষ্ণ বর্মণকে আহ্বায়ক করে জেলা নির্বাচন কর্মকর্তা সফিকুল ইসলাম ও সহকারী পুলিশ সুপার (পীরগঞ্জ সার্কেল) আহসান হাবীবসহ তিন সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছিল। আগামী সাত কার্যদিবসের মধ্যে কমিটিকে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

বৃহস্পতিবার (২৮ জুলাই) সকালে দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে নিহত সুরাইয়ার ময়নাতদন্ত সম্পন্ন হয়েছে।

এ বিষয়ে ঠাকুরগাঁও জেলার সহকারী পুলিশ সুপার (রাণীশংকৈল সার্কেল) তোফাজ্জল হোসেন মুঠোফোনে ঢাকা পোস্টকে বলেন, ময়নাতদন্তের প্রতিবেদন পাওয়া গেলেই আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

আরও পড়ুন : শিশু নিহতের ঘটনায় অবরুদ্ধ থাকা ওসি উদ্ধার, তদন্ত কমিটি গঠন

প্রসঙ্গত, বুধবার (২৭ জুলাই) সন্ধ্যা ৭টার দিকে উপজেলার বাচোর ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের ভাংবাড়ি ভিএফ নিম্নমাধ্যমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে ভোটের ফলাফল নিয়ে দুপক্ষের সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণের পুলিশ লাঠিচার্জ করে এবং ৪ রাউন্ড রাবার বুলেট ছোড়ে। এ সময় সুরাইয়ার মা তাকে কোলে করে নির্বাচনী ফল শুনতে এলে সুরাইয়ার মাথায় গুলি লেগে ঘটনাস্থলে তার মৃত্যু হয়।

সংঘর্ষের সময় পুলিশের গুলিতে শিশুটির মৃত্যু হয়েছে দাবি করে বিক্ষুব্ধ জনতা রাণীশংকৈল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এসএম জাহিদ ইকবালসহ দুই পুলিশ সদস্যকে অবরুদ্ধ করে। পরে অতিরিক্ত পুলিশ গিয়ে ওসিকে উদ্ধার করে। আর দুই পুলিশ সদস্যকে চিকিৎসার জন্য আধুনিক সদর হাসপাতালে পাঠানো হয়। পরে রাত পর্যন্ত এলাকাবাসী রাণীশংকৈল থানার সামনে টাইয়ারে আগুন জ্বালিয়ে বিক্ষোভ করে।

আরও পড়ুন : ঠাকুরগাঁওয়ে পুলিশের গুলিতে শিশু নিহত

এ ঘটনায় রাতেই ঠাকুরগাঁও জেলা প্রশাসক (ডিসি) মো. মাহবুবুর রহমান ও পুলিশ সুপার (এসপি) মো. জাহাঙ্গীর হোসেন ঘটনাস্থল পরিদর্শন করে নিহতের পরিবারকে আর্থিক সহায়তা করেন ও সুষ্ঠু তদন্তের আশ্বাস দেন।

বৃহস্পতিবার ময়নাতদন্তের পর আইনি প্রক্রিয়া শেষে দুপুরে মরদেহটি পরিবারের কাছে হস্তান্তর করা হয়। পরে জানাজা শেষে তাকে স্থানীয় পারিবারিক কবরস্থানে দাফন করা হয়।

এম এ সামাদ/এনএ