জাতীয় পরিচয়পত্রের বিভিন্ন ধরনের সংশোধনীর জন্য নির্বাচন অফিসে যান তারা। অনেক ভোগান্তি আর অপেক্ষার পর সংশোধন সম্পন্ন হওয়ার বার্তা পান মুঠোফোনে। পরে তারা ডাউনলোড দিতে গিয়ে দেখেন, জাতীয় পরিচয়পত্রে জন্মস্থান মৌলভীবাজারের স্থলে লেখা দক্ষিণ আমেরিকার দেশ ভেনেজুয়েলা।

এমন অদ্ভুত ঘটনা ঘটেছে মৌলভীবাজারের সদর ও বড়লেখা উপজেলায়। দুই উপজেলার অন্তত ১২ ব্যক্তি সংশোধন করতে দিয়েছিলেন জাতীয় পরিচয়পত্র। বিষয়টি নিয়ে তারা এখন চরম উদ্বিগ্ন।

তাদের একজন বড়লেখা উপজেলার বর্নি ইউনিয়নের আইটি উদ্যোক্তা সাইবুর রহমান। তিনি তার জাতীয় পরিচয়পত্রের এ অবস্থা দেখে বিস্মিত। সাইবুর অভিযোগ করেন, প্রায় দুই মাস আগে শুধু নাম সংশোধনের আবেদন করি উপজেলা নির্বাচন অফিসে। তখন আমার পরিচয়পত্রে জন্মস্থান লেখা ছিল মৌলভীবাজার। অনেক দিন ঘুরতে হয়েছে আমাকে। নানা হয়রানির শিকার হয়ে অবশেষে আবেদন মঞ্জুরের ম্যাসেজ পেয়ে শনিবার নির্বাচন অফিসে যাই। পরে তারা এনআইডি ডাউনলোড করলে লেখা দেখি ভেনেজুয়েলা।

তিনি হেসে হেসে মজা করে বলেন, আমি কি ভেনেজুয়েলায় জন্মগ্রহণ করেছি? জরুরি পাসপোর্ট করার জন্য এনআইডি সংশোধন করতে দিয়েছি। এখন আবার হয়ে গেলাম ভেনেজুয়েলার নাগরিক। আবার সংশোধন করতে দিলে জুতা ক্ষয় হয়ে যাবে। এ দুশ্চিন্তায় এখন আর পাসপোর্ট করতেও যাচ্ছি না।

সদর উপজেলার বাসিন্দা খাদিজা আক্তার। কয়েক সাপ্তাহ আগে নিজের এনআইডির নাম সংশোধনের জন্য অনলাইনে আবেদন করেছিলেন। গত ২৮ জুলাই আইডি কার্ডটি সার্ভার থেকে ডাউনলোড দিয়ে দেখেন, তার জন্মস্থান লেখা ভেনেজুয়েলা।

জানতে চাইলে তিনি বলেন, এনআইডি সংশোধনের জন্য তিনি একাডেমিক সনদ, জন্মনিবন্ধন ইত্যাদি কাগজ সংযুক্ত করে আবেদন করেছেন। এখন হাতে আসার পর দেখেন অন্য দেশের নাম। তিনি আক্ষেপ করে বলেন, এটা কোন দেশ আমরা চিনি না। এখৈন দেখছি এনআইডি সংশোধন করাই তাদের জন্য কাল হয়ে দাঁড়িয়েছে।

বড়লেখা পৌর শহরের ভুক্তভোগী শিউলি বেগম বলেন, সব ডকুমেন্ট দিয়ে আবেদন জমা দিয়েও অনেক দিন নির্বাচন অফিসে ঘুরতে হয়েছে। অবশেষে সংশোধনের ম্যাসেজ পেয়ে ২৯ জুলাই এনআইডি কার্ড ডাউনলোড করে দেখি আমি ভেনেজুয়েলায় জন্মগ্রহণ করেছি!

তিনি দুঃখও প্রকাশ করেন আবার হেসে বলেন, সবাই আমাকে বলে আমি নাকি আমেরিকার মানুষ হয়ে গেছি। এই কার্ড নিয়ে বড় সমস্যায় আছি। যে কাজে সংশোধন করেছিলাম, ওই কাজে তা ব্যবহার করতে পারছি না।

সদর উপজেলার আইটি উদ্যোক্তা দোকানি সাকিবুর রহমান ঢাকা পোস্টকে বলেন, গত এক সপ্তাহ ধরে যারাই সংশোধন করা জাতীয় পরিচয়পত্র আমার দোকানে ডাউনলোড করতে আসছেন, তাদের সবার পরিচয়পত্রে জন্মস্থান ভেনেজুয়েলা লেখা আসছে। এটার সমাধান করা না হলে ভুক্তভোগীরা আর্থিক ও মানসিক ক্ষতির সম্মুখীন হবেন।

নির্বাচন কার্যালয় জানায়, মৌলভীবাজার জেলায় অন্তত ১২ জন সম্পর্কে তারা তথ্য পেয়েছেন, যাদের জাতীয় পরিচয়পত্রে জন্মস্থান হিসেবে ভেনেজুয়েলার উল্লেখ পাওয়া গেছে। একই ভুল আরও হয়েছে কি না সেটি খুঁজে দেখা হচ্ছে। জন্মস্থান বিভ্রাট এখন পর্যন্ত শুধু মৌলভীবাজারের ক্ষেত্রেই হয়েছে বলে তারা জানতে পেরেছেন।

মৌলভীবাজার জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ আলমগীর হোসেন ঢাকা পোস্টকে বলেন, বিষয়টি যান্ত্রিক ত্রুটির কারণে হয়েছে। বিষয়টি নিয়ে অনেকেই আমাদের অবহিত করেছেন। আমরা তা নির্বাচন কমিশনকে জানিয়েছি। আশা করছি দ্রুতই তা সমাধান হয়ে যাবে।

ওমর ফারুক নাঈম/এনএ