রাশিয়া থেকে রূপপুর তাপ বিদ্যুৎ কেন্দ্রের জন্য ৫ হাজার ৬০১ মেট্রিক টন মেশিনারিজ এবং ইন্দোনেশিয়া থেকে প্রথমবারের মতো রামপাল বিদ্যুৎ কেন্দ্রের জন্য ৩৬ হাজার মেট্রিক টন কয়লা নিয়ে মোংলা বন্দরে ভিড়েছে দুটি বিদেশি জাহাজ। 

শুক্রবার (৫ আগস্ট) বিকেলে লাইবেরিয়ান পতাকাবাহী জাহাজ এম ভি ড্রাগনবল রাশিয়া থেকে মালামাল নিয়ে বন্দরে পৌঁছায়। জাহাজটি বন্দরের হারবারিয়ার ৭ নং বয়ায় নোঙ্গর করে। সন্ধ্যায় জাহাজটি বন্দরের ৭ নং জেটিতে নোঙ্গর করে।

অপরদিকে একই দিন বিকেলে মোংলা বন্দরে পৌঁছায় বাংলাদেশি পতাকাবাহী জাহাজ এম ভি আকিজ হেরিটেজ। জাহাজটি মোংলা বন্দরের হারবাড়িয়া-১১ নম্বর বয়ায় অবস্থান করছে।

এর আগে ৫৪ হাজার ৬৫০ মেট্রিক টন কয়লা নিয়ে জাহাজটি ২০ জুলাই ইন্দোনেশিয়ার তানজুম ক্যাম্ফা বন্দর থেকে ছেড়ে ৩১ জুলাই চট্টগ্রাম বন্দরে নোঙ্গর করে। ১৮ হাজার ৬৫০ মেট্রিক টন কয়লা চট্রগ্রাম বন্দরে খালাস করে তিনটি লাইটার জাহাজে করে রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রে পাঠানো হয়। লাইটার জাহাজ তিনটি বৃহস্পতিবার (৪ আগস্ট) বিকেলে রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের নিজস্ব জেটিতে নোঙ্গর করে।

মোংলা বন্দরের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা বলেন, প্রথমবারের মতো রামপাল পাওয়ার প্লান্টের জ্বালানি কয়লা আমদানি করা হয়েছে। এই কয়লা মোংলা বন্দর দিয়ে এসেছে। একই দিনে রাশিয়া থেকে আমদানি করা রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের বেশকিছু মেশিনারিজ নিয়ে মোংলা বন্দরে এসেছে লাইবেরিয়ান পতাকাবাহী জাহাজ এম ভি ড্রাগনবল। এটা আমাদের জন্য গর্বের। কারণ এক দিনে দেশে চলমান দুটি মেগা প্রকল্পের পণ্য এল মোংলা বন্দরে।

এর আগে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর সোমবার (১ আগস্ট) বিকেল ৪টায় প্রথমবারের মতো পণ্য নিয়ে একটি রাশিয়ান জাহাজ মোংলা সমুদ্র বন্দরে এসেছিল। জাহাজটিতে রূপপুর পারমাণবিক বিদুৎ কেন্দ্রের ৩ হাজার ৩২৮ দশমিক ২৩৭ মেট্রিক টন মেশিনারিজ ছিল।

তানজীম আহমেদ/আরআই