রংপুরে রেলওয়ে সহকারী স্টেশন মাস্টার নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন করায় চার জনকে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। একই সঙ্গে সাত পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।

শনিবার (৬ আগস্ট) বিকেল ৩টায় রংপুর নগরীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে এ নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে ইলেক্ট্রনিক ডিভাইস ব্যবহার ও অসদুপায় অবলম্বনের অপরাধে বিভিন্ন মেয়াদে চার জনকে কারাদণ্ড এবং সাত জনকে বহিষ্কার করা হয়।

রংপুর জেলা প্রশাসন সূত্র জানিয়েছে, শনিবার রেলওয়ের সহকারী স্টেশন মাস্টার পরীক্ষায় জেলায় ৫২ হাজার ৭৯৭ জন পরীক্ষার্থী অংশ নেন। পরীক্ষা চলাকালে রংপুর বর্ডার গার্ড পাবলিক স্কুল অ্যান্ড কলেজ পরীক্ষা কেন্দ্রে ইলেক্ট্রনিক ডিভাইস ব্যবহার করার অপরাধে দুই পরীক্ষার্থীকে বহিষ্কার করাসহ পাঁচ দিনের বিনাশ্রম কারাদণ্ড এবং ১০০ টাকা অর্থদণ্ড অনাদায়ে একদিনের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

আরও পড়ুন: প্রক্সিকাণ্ডে জড়িয়ে ছাত্রলীগ থেকে বহিষ্কার তন্ময়

এছাড়া রংপুর সিটি সরকারি কলেজ পরীক্ষা কেন্দ্রে একই অভিযোগে একজনকে বহিষ্কার করাসহ দুই দিনের বিনাশ্রম কারাদণ্ড এবং ২০০ টাকা অর্থদণ্ড দেওয়া হয়। অন্যদিকে রংপুর উচ্চ বিদ্যালয় পরীক্ষা কেন্দ্রে এক পরীক্ষার্থীকে তিন দিনের বিনাশ্রম কারাদণ্ড ও ২০০ টাকা অর্থদণ্ডসহ অনাদায়ে আরও একদিনের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

বহিষ্কারসহ বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও অর্থদণ্ড দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন রংপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ফিরুজুল ইসলাম। তবে তিনি বহিষ্কৃত ও দণ্ডপ্রাপ্ত পরীক্ষার্থীদের নাম-পরিচয় জানাননি।

ফরহাদুজ্জামান ফারুক/রংপুর