চাঁপাইনবাবগঞ্জে নির্ধারিত মূল্যের থেকে ৮০ টাকা বেশি নেওয়ায় এক সার বিক্রেতাকে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। রোববার (০৭ আগস্ট) সন্ধ্যায় জেলার গোমস্তাপুরে কৃষকদের জিম্মি করে অতিরিক্ত দামে সার বিক্রির অভিযোগে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে এই জরিমানা করা হয়। 

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, সরকার নির্ধারিত ডিএপি সারের মূল্য বস্তা প্রতি ৮০০ টাকা। অথচ মেসার্স সাইদুর ট্রেডার্সের স্বত্বাধিকারী সাইদুর রহমান কৃষকদের কাছ থেকে বস্তা প্রতি দাম নিচ্ছিলেন ৮৮০ টাকা। প্রতি বস্তায় ৮০ বেশি নেওয়ার বিষয়টি কৃষকরা উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে অভিযোগ করেন। পরে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে অভিযোগের সত্যতা পাওয়ায় এই জরিমানা আদায় করা হয়। 

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ভ্রাম্যমাণ আদালতের বিচারক আসমা খাতুন জানান, প্রান্তিক কৃষকদের অভিযোগের পরিপ্রেক্ষিতে ও জেলা প্রশাসক মহোদয়ের নির্দেশে সাইদুর রহমানের গোডাউনে অভিযান পরিচালনা করা হয়। অতিরিক্ত দাম নেওয়ায় জরিমানা আদায় ছাড়াও তাকে সর্তক করা হয়েছে। কৃষকদের কাছে অতিরিক্ত দামে সার বিক্রি করলে কোনোভাবেই ছাড় দেওয়া হবে না।

অভিযানে সময় আরও উপস্থিত ছিলেন- গোমস্তাপুর উপজেলা কৃষি কর্মকর্তা তানভীর আহমেদ সরকার। তিনি ঢাকা পোস্টকে বলেন, গোমস্তাপুর উপজেলায় সরকারি লাইসেন্সভুক্ত বিসিআইসির ১০ জন এবং বিএডিসির ৯ জন ডিলার রয়েছে। ইতোমধ্যে ডিলারদের চিঠি দিয়ে নির্ধারিত মূল্যে সার বিক্রির নির্দেশ দেওয়া হয়েছে। সরকার ঘোষিত দরের চেয়ে বেশি দরে সার বিক্রির কোনো সুযোগ নেই। আগামীতে ডিলাররা সার বিক্রিতে অনিয়ম করলে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে জরিমানা আদায়সহ লাইসেন্স বাতিল করা হবে।

জাহাঙ্গীর আলম/এসপি