মেয়ের জন্য অনলাইনে প্রাইভেট কার অর্ডার করেছিলেন। দিয়েছিলেন সাড়ে ৬ হাজার টাকা। কিন্তু মেলেনি গাড়ি। হয়েছেন প্রতারিত। সেই কথা ভাইকে জানান। তাইতো তিনি নিজে ভাতিজির জন্য তৈরি করেন কাঠের জিপ গাড়ি। গাড়িটি বৈদ্যুতিক ও সৌর বিদ্যুতের চার্জে চলবে। খরচ হয়েছে মাত্র ১৫ হাজার টাকা। ভাতিজির জন্য গাড়ি তৈরি করে চমক লাগিয়েছেন কিশোরগঞ্জের পাকুন্দিয়া পৌর সদরের এনামুল হক বুলবুল। এর আগে তিনি সৌর বিদ্যুৎচালিত পরিবেশবান্ধব কাঠের জিপ গাড়ি তৈরি করে আলোড়ন সৃষ্টি করেছিলেন। তবে বাণিজ্যিকভাবে সেই গাড়ি উৎপাদনে মেলেনি কোনো সাড়া।

স্বল্প ব্যয়, শব্দহীন, ধোঁয়া ও জ্বালানিবিহীন গাড়িটি ইতিমধ্যেই চালাতে শুরু করেছেন তার ভাতিজি। কম খরচে অনেক সুবিধা হওয়ায় কিনতে আগ্রহী হচ্ছেন অনেকেই। আর বাণিজ্যিক ভিত্তিতে এ ধরনের গাড়ি তৈরি করে বিক্রি ও বিদেশে রপ্তানি করতে সরকারি সহযোগিতা চান উদ্যোক্তা বুলবুল।

জানা গেছে, কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলার পৌর সদরের হাপানিয়া গ্রামের বিজ্ঞানমনস্ক যুবক এনামুল হক বুলবুল এমবিআই ইন্টারন্যাশনাল নামে একটি প্রতিষ্ঠান গড়ে তুলেছেন। যার সভাপতি হিসেবে তিনি দায়িত্ব পালন করছেন।

এর আগে তিনি সোলার প্যানেল দিয়ে বাইক, মিনিবাস ও কাঠের জিপ গাড়ি তৈরি করে সাড়া ফেলেছিলেন। এবার তিনি তৈরি করলেন সৌর বিদ্যুৎচালিত চার চাকার কাঠের ছোট জিপ গাড়ি।

জ্বালানিবিহীন, পরিবেশবান্ধব এবং স্বল্প ব্যয়ের কাঠের কাঠামোর ওই ছোট গাড়িটি তৈরি করেছেন ছোট ভাই ইমরানুল হককে নিয়ে। ইতোমধ্যে বাড়ির ছোট ছোট সদস্য গাড়িটি স্বল্প পরিসরে চালাতে শুরু করেছে।

চার চাকার এ যানটি সৌর বিদ্যুতের প্যানেল দ্বারা চলবে। রয়েছে বিদ্যুৎ দিয়ে চার্জের ব্যবস্থাও। গাড়িতে ১২ ভোল্টের ডিসি মোটর লাগানো হয়েছে। আর তাতে রয়েছে ১২ ভোল্ট ব্যাটারি। যা একবার চার্জ দিলে চলবে ১০ কিলোমিটার।  যানটিতে আসন রয়েছে তিনটি। এটি তৈরিতে প্রায় ১৫ হাজার টাকা এবং এক সপ্তাহ সময় লেগেছে। তবে বাণিজ্যিকভাবে উৎপাদন করলে এক দিনে তৈরি করা সম্ভব। 

এর আগে এনামুল হক বুলবুল সোলার প্যানেল দিয়ে বাইক, মিনিবাস ও জিপ গাড়ি তৈরি করে উপজেলা, জেলা ও বিভাগীয় পর্যায়ে সেরা তরুণ উদ্ভাবকের পুরস্কার পেয়েছেন।

এনামুল হক বুলবুলের শিশুকন্যা ঢাকা পোস্টকে বলেন, আমার আব্বু এ গাড়িটি তৈরি করেছে। আমি বিকেলে গাড়িতে করে আমার চাচতো বোনকে নিয়ে খেলা করি। আমাদের খুব ভালো লাগে।

ভৈরব উপজেলার বাসিন্দা কামরুল হাসান ঢাকা পোস্টকে বলেন, আমি ফেসবুকে একটি পোস্ট দেখে এসেছি। গাড়িটি দেখতে খুব সুন্দর। এখন যদি দামদর মেলে, তাহলে আমার বাচ্চার জন্য একটি গাড়ি নেব।

স্থানীয় এলাকাবাসী জহিরুল ইসলাম ফরহাদ ঢাকা পোস্টকে বলেন, মেধাবী যুবক এনামুল হক বুলবুল এর আগেও অনেক গাড়ি তৈরি করেছেন। তবে সে সরকারি কোনো সুযোগ-সুবিধা পায়নি। যদি পাইতো তাইলে হয়তো সে আরও এগিয়ে যেত। আমরা চাই তাকে সহযোগিতা করা হোক। 

তরুণ উদ্ভাবক এনামুল হক বুলবুল ঢাকা পোস্টকে বলেন, ছোটবেলা থেকেই নতুন কিছু করার আগ্রহ আমার। এর আগে সোলার দিয়ে বাইক, মিনিবাস ও কাঠের জিপ গাড়ি তৈরি করেছি। বেশ সাড়াও পেয়েছি। তবে সরকারি কোনো সুযোগ-সুবিধা পায়নি। এবার আমার ছোট ভাই তার মেয়ের জন্য অনলাইনে গাড়ি অর্ডার করে প্রতারিত হয়েছে। তাই নিজেই কাঠ দিয়ে পরিবেশবান্ধব চার চাকার গাড়িটি তৈরি করেছি। এখন সময় প্রযুুক্তির। ইলেকট্রিক গাড়ির ব্যবহার ধীরে ধীরে বাড়ছে। পরিবেশ ও জ্বালানি খরচের বিষয়টিকে গুরুত্ব দিয়ে কাঠ ব্যবহার করে সৌর বিদ্যুতের চার চাকার গাড়িটি তৈরি করা হয়েছে। এতে জ্বালানি সাশ্রয়ের পাশাপাশি পরিবেশের কোনো ক্ষতি হবে না। চার চাকার এ যানটি সৌর বিদ্যুতের প্যানেল দ্বারা চলবে। রয়েছে বিদ্যুৎ দিয়ে চার্জের ব্যবস্থাও। একবার চার্জে ১০ কিলোমিটার পর্যন্ত চলতে সক্ষম এটি। 

তিনি আরও বলেন, গাড়িটি তৈরিতে ১২ ভোল্টের একটি ব্যাটারি, ১২ ভোল্টের একটি ডিসি মোটর ব্যবহার করা হয়েছে। এতে আসন রয়েছে ৩টি। এটি তৈরিতে প্রায় ১৫ হাজার টাকা লেগেছে। সময় লেগেছে এক সপ্তাহ। তবে বাণিজ্যিকভাবে তৈরি করতে সময় লাগবে এক দিন। এ ধরনের গাড়ি বাণিজ্যিকভাবে তৈরি করতে সরকারের সহযোগিতা কামনা করেন তিনি।

পাকুন্দিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রোজলিন শহীদ চৌধুরী ঢাকা পোস্টকে বলেন, এনামুল হক বুলবুল এর আগেও সৌর বিদ্যুৎচালিত কাঠের জিপ গাড়ি তৈরি করেছিলেন। যদিও উপজেলা পর্যায়ে তাকে তেমন সহায়তা করার মতো কোনো ফান্ড নেই। যদি বাণিজ্যিকভাবে এ গাড়ি তৈরি করতে চান, তাহলে ঊধ্বর্তন কর্তৃপক্ষের মাধ্যমে সহায়তার করা চেষ্টা করব।

প্রসঙ্গত, ছোট জিপ গাড়ি নিতে চাইলে এনামুল হক বুলবুলের সঙ্গে ০১৯১৫৪৯৬৪৫৮ নম্বরে যোগাযোগ করতে পারেন।

এসপি