সরকার দেশকে দুর্ভিক্ষের দিকে ঠেলে দিচ্ছেন বলে অভিযোগ করেছেন বাম গণতান্ত্রিক জোট নেতারা। তাদের অভিযোগ, সরকার ব্যবসায়ীদের স্বার্থে জ্বালানি তেল ও ইউরিয়া সারের রেকর্ড পরিমাণ মূল্য বৃদ্ধি করেছে। অসহনীয় মূল্য বৃদ্ধির কারণে ফসলের উৎপাদন খরচ বেড়ে যাবে। কৃষকেরা কৃষি বিমুখ হওয়াতে উৎপাদন কমে যাবে। এখন নতুন করে আরেক দফা চাল, ডাল, ডিমসহ শাক-সবজির দাম বাড়তে শুরু হয়েছে। এ পরিস্থিতি অব্যাহত থাকলে দ্রুতই দুর্ভিক্ষের দিকে এগিয়ে যাবে দেশ।

মঙ্গলবার (১৬ আগস্ট) দুপুরে রংপুর জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি চলাকালে অনুষ্ঠিত সমাবেশে বাম গণতান্ত্রিক জোট নেতারা দুর্ভিক্ষের আশঙ্কা প্রকাশ করে এসব কথা বলেন। জ্বালানি তেল, সারের বর্ধিত মূল্য প্রত্যাহার ও পরিবহন ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত বাতিলের দাবিতে রংপুরে এ কর্মসূচি পালন করেন বামধারার রাজনৈতিক এই জোট।  

কেন্দ্র ঘোষিত অবস্থান কর্মসূচির আগে সকালে নগরীতে বিক্ষোভ মিছিল বের করেন জোটের নেতা-কর্মীরা। মিছিলটি নগরীর গুরুত্বপূর্ণ  সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে গিয়ে শেষ হয়। পরে সেখানে অবস্থান কর্মসূচিতে বক্তব্য রাখেন সিপিবি কেন্দ্রীয় উপদেষ্টা শাহাদাত হোসেন, বাসদ (মার্কসবাদী) রংপুর জেলার আহ্বায়ক আনোয়ার হোসেন বাবলু, সদস্য সচিব আহসানুল আরেফিন তিতু, বাসদ রংপুর জেলা আহ্বায়ক আব্দুল কুদ্দুস, সদস্য সচিব মমিনুল ইসলাম প্রমুখ। এতে সভাপতিত্ব করেন বাম গণতান্ত্রিক জোটের রংপুর জেলার সমন্বয়ক ও সিপিবির জেলা সাধারণ সম্পাদক শাহীন রহমান।

সরকারের তীব্র সমালোচনা করে জোট নেতারা বলেন, রাতের আঁধারে ভোট করে ক্ষমতায় আসা সরকারের জনগণের প্রতি কোনো দায়বদ্ধতা নেই। তাই তাদের মিত্র লুটপাটকারী ব্যবসায়ীদের স্বার্থে, জ্বালানি তেল ও ইউরিয়া সারের রেকর্ড পরিমাণ মূল্য বৃদ্ধি করেছে। এর ফলে নিত্যপ্রযোজনীয় সকল পণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি হয়েছে। যা নিম্নআয়ের মানুষের নাগালের বাইরে। গরিব মানুষ যে দু-চারটা পণ্য কেনে বেঁচে থাকার জন্য সেই চাল, ডাল, ডিমের মূল্যবৃদ্ধি পাওয়ায় মানুষের খাদ্য গ্রহণের পরিমাণ কমে গেছে।

নেতৃবৃন্দ আরও বলেন, সারাদেশে ভয়ের রাজত্ব সৃষ্টি করেছে সরকার। এখন সভা সমাবেশের ওপর পুলিশ ও সন্ত্রাসী বাহিনী হামলা চালাচ্ছে, আবার মামলাও দিচ্ছে। সরকার ফ্যাসিবাদী দুঃশাসন দীর্ঘায়িত করতেই এসব করছে। এসবের বিরুদ্ধে জনগণের গণতন্ত্র প্রতিষ্ঠার সংগ্রাম জোরদার করতে হবে। যার যার অবস্থান থেকে জনজীবনের সংকট দূর করতে জ্বালানি তেল ও সারসহ দ্রব্য মূল্য বৃদ্ধির প্রতিবাদ ও দুঃশাসনের অবসানের লক্ষে তীব্র আন্দোলন গড়ে তুলতে হবে।

এসময় লোডশেডিং, বিদেশে টাকা পাচার, জ্বালানি তেল, পরিবহন ভাড়া, ইউরিয়া সারসহ নিত্যপণ্যের লাগামহীন মূল্য বৃদ্ধির প্রতিবাদ ও বিদ্যুৎখাত সবখাতে সংঘটিত অনিয়ম-দুর্নীতির বিচার, পাচার হওয়া টাকা ফেরত আনা এবং জড়িতদের বিচারের আওতায় আনার দাবিতে দেশবাসীকে সোচ্চার হওয়ার আহ্বান জানানো হয়। একই সঙ্গে সমাবেশ থেকে শাহবাগে ছাত্রদের মিছিলে পুলিশ ও সন্ত্রাসী বাহিনীর হামলার নিন্দা ও দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহারের দাবির পাশাপাশি দেশবাসীকে আগামী ২৫ আগস্ট অর্ধদিবস হরতাল পালনের আহ্বান জানান।

ফরহাদুজ্জামান ফারুক/এমএএস