দীর্ঘ ১১ দিন ৩১৭ কিলোমিটার পথ হেঁটে জা‌তির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানাতে টুঙ্গিপাড়ায় এসেছেন ময়মন‌সিংহ জেলার ফুলপুর উপ‌জেলার মো. মোস্তফা (৭১)।

শুক্রবার (১৯ আগস্ট) দুপু‌রে তি‌নি জা‌তির পিতার সমা‌ধি‌তে পৌঁছান। এরপর কিছু সময় বিশ্রাম নি‌য়ে বঙ্গবন্ধুর সমা‌ধি সৌধ বে‌দি‌র সাম‌নে দাঁড়ি‌য়ে শ্রদ্ধা জানান। পরে ফা‌তেহা পাঠ ও মোনাজাত ক‌রেন। এ সময় তার ছে‌লে মো. ম‌নিরুজ্জামান তার স‌ঙ্গে ছি‌লেন।

গত ৮ আগস্ট বিকেলে ময়মনসিংহের ফুলপুর উপজেলা পরিষদ প্রাঙ্গণ থেকে হেঁটে তিনি টুঙ্গিপাড়ার উদ্দেশে রওনা হন।

মো. মোস্তফা ফুলপুর উপজেলার সাহাপুর গ্রামের মৃত সোনা মিয়ার ছেলে।

মো. মোস্তফা ঢাকা পোস্টকে বলেন, বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা জানাতে গাড়িতে নয়, হেঁটে আসার ইচ্ছাটা অনেক দিনের আগের। আজ তা পূর্ণ হলো। তা ছাড়া অনেক দিনের ইচ্ছা বঙ্গবন্ধুর সৃতিবিজড়িত এই টুঙ্গিপাড়াকে দেখা।

তিনি আরও বলেন, সারা পথ হেঁটে এলেও পদ্মা সেতুতে এসে পড়তে হয়েছে বিপাকে। পদ্মা দায়িত্বরত কর্মকর্তারা আমাকে গাড়ি দিয়ে সেতু পার করেছেন। পরে আবার হেঁটেই রওনা করেছি বঙ্গবন্ধুর সমাধির উদ্দেশে।

তবে ফিরে যাওয়ার সময় গাড়িতে চড়ে বাড়িতে ফিরবেন বলে জানিয়েছেন বঙ্গবন্ধুপ্রেমিক মো. মোস্তফা।
 
প্রসঙ্গত, ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবার হত্যার পর প্রতিবাদস্বরূপ ২৫ বছর জুতা পরেননি। এমনকি খালি পায়ে গিয়ে বিয়েও করেছেন তিনি। 

পরে বঙ্গবন্ধু হত্যার বিচারের রায় ঘোষিত হলে পাঁচবারের নির্বাচিত সংসদ সদস্য ভাষাসৈনিক প্রয়াত এম শামছুল হক তাকে জুতা উপহার দিয়েছিলেন। এরপর থেকে তিনি জুতা পরিধান শুরু করেন।

এনএ