বিদ্যুৎ সাশ্রয়ে নতুন সময়সূচি অনুযায়ী সকাল ৮টা থেকে কর্মস্থলে উপস্থিত থাকার কথা থাকলে ভিন্নতা চোখে পড়েছে নোয়াখালী ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালে। অফিস সময়ের এক ঘণ্টা পেরিয়ে ৯টা বাজলেও আসেননি হাসপাতালের কোনো চিকিৎসক, আবাসিক মেডিকেল অফিসার ও তত্ত্বাবধায়ক। চিকিৎসাসেবা নিতে এসে লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করেছেন অসংখ্য রোগী। 

বৃহস্পতিবার (২৫ আগস্ট) সকাল ৯টায় সরেজমিনে হাসপাতালে গিয়ে দেখা যায়, ২৫০ বিশিষ্ট নোয়াখালী সদর হাসপাতালে সরকারের নিয়ম অনুযায়ী সকাল ৮টা থেকে অফিস চালু করার কথা থাকলেও হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার,  তত্ত্বাবধায়ক এবং হাসপাতালের কোনো ডাক্তার আসেননি। সেবা নিতে আসা রোগীরা ডাক্তারের অপেক্ষায় লাইনে দাঁড়িয়ে আছেন।

আবদুল মোতালেব নামে এক রোগী ঢাকা পোস্টকে বলেন, আমার বাড়ি রামগতি। সেবা নিতে সেই সকালে এখানে এসেছি। কিন্তু সঠিক সময়ে ডাক্তার আসেননি। দাঁড়িয়ে থেকে এখন পা ব্যথা হয়ে গেছে। 

নাম প্রকাশে অনিচ্ছুক এক সরকারি চাকরিজীবী ঢাকা পোস্টকে বলেন, সরকারি আইনের কোনো বালাই নেই এখানে। কেউ কথা শুনছেন না। সাধারণ মানুষ সেবা নিতে এসে ভোগান্তিতে পড়েছেন। ডাক্তার, আবাসিক মেডিকেল অফিসার ও হাসপাতালের তত্ত্বাবধায়ক নেই। আসলে দেখার কেউ নেই, তাই সময়মতো অফিসে আসেন না।

এ বিষয়ে হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) সৈয়দ মহিউদ্দিন আবদুল আজিম ঢাকা পোস্টকে বলেন, আমি রেডি হয়েছি। হাসপাতালে যাচ্ছি। দেরি হয়েছে, এখন আর কী করার। 

হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মো. হেলাল উদ্দিন ঢাকা পোস্টকে বলেন, আমি একটি ট্রেইনিংয়ে আছি। কোনো ডাক্তার নেই- বিষয়টি আমার জানা নেই। আমি খোঁজ নিচ্ছি।

প্রসঙ্গত, গত সোমবার (২২ আগস্ট) জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে বলা হয়, সরকারি ও স্বায়ত্তশাসিত সকল প্রতিষ্ঠান রোববার থেকে বৃহস্পতিবার সকাল ৮টা থেকে বিকেল ৩টা পর্যন্ত এবং শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি থাকবে। এ ছাড়া জরুরি পরিষেবাগুলো নতুন অফিস সময়সূচির আওতাবহির্ভূত থাকবে। শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর সময়সূচি সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগ নির্ধারণ করবে।

স্বাভাবিক সময়ে সরকারি অফিস সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এবং ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোতে সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত লেনদেন আর লেনদেনপরবর্তী আনুষঙ্গিক কার্যক্রম পরিচালিত হতো ৬টা পর্যন্ত।

বিদ্যুৎ সাশ্রয়ে সময় কমিয়ে নতুন সময়সূচি অনুযায়ী সকাল ৮টা থেকে বিকেল ৩টা পর্যন্ত সরকারি অফিস চলবে।  তবে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চললেও আর্থিক প্রতিষ্ঠানগুলো চলবে সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত। 

হাসিব আল আমিন/আরএআর