রংপুরের বদরগঞ্জে আট বছরের শিশুকে ধর্ষণের ঘটনায় আসামি নুর ইসলামকে গ্রেপ্তার করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)। দীর্ঘ ৫ মাস ধরে তিনি ঢাকার আশুলিয়া থানাধীন গাজীরচট এলাকায় আত্মগোপন করে ছিলেন। বুধবার (২৪ আগস্ট) মধ্যরাতে গোপন সংবাদের ভিত্তিতে তাকে ওই এলাকা থেকে অভিযান পরিচালনা করে গ্রেপ্তার করেছে র‍্যাব।

গ্রেপ্তার নুর ইসলাম (২৫) বদরগঞ্জ আমলীরডাঙ্গা গ্রামের আব্দুল আজিজের ছেলে। শিশুধর্ষণ ঘটনার পর মামলা হলে গ্রেপ্তার এড়াতে তিনি বিভিন্ন স্থানে আত্মগোপনে ছিলেন।  

বৃহস্পতিবার (২৫ আগস্ট) দুপুরে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য নিশ্চিত করেছেন র‍্যাব-১৩ এর সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) ফ্লাইট লেফটেন্যান্ট মাহমুদ বশির আহমেদ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এ বছরের ২৫ মার্চ বিকেলে বদরগঞ্জের ফরেস্ট বাগানের কাছের একটি ভুট্টাখেতে আট বছর বয়সী এক কন্যাশিশু ধর্ষণের শিকার হয়। ঘটনাটি স্থানীয়সহ দেশের বিভিন্ন সংবাদমাধ্যমে প্রচারিত হয়। এ ঘটনা এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি করে। ওই ঘটনার পর থেকে অভিযুক্ত নুর ইসলাম গ্রেপ্তার এড়াতে রংপুর হতে পালিয়ে আত্মগোপনে চলে যান।

ধর্ষণের শিকার শিশুটির বাবা বাদী হয়ে গত ২৬ মার্চ বদরগঞ্জ থানায় নারী ও শিশু নির্যাতন দমন আইনে মামলা দায়ের করেন।
বিষয়টি নিয়ে র‍্যাব-১৩ ছায়া তদন্ত শুরু করে। এরই ধারাবাহিকতায় র‍্যাব-১৩ ব্যাটালিয়ন রংপুরের একটি চৌকস আভিযানিক দল গোপন সংবাদের ভিত্তিতে র‍্যাব-৪ এর সহায়তায় গত ২৪ আগস্ট ভোরে ঢাকা জেলার সাভারের আশুলিয়া থানাধীন গাজীরচট এলাকায় যৌথ অভিযান পরিচালনা করে ধর্ষণ মামলার একমাত্র আসামি নুর ইসলামকে গ্রেপ্তার করে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে নুর ইসলাম শিশু ধর্ষণে তার সম্পৃক্ততার কথা স্বীকার করেছেন বলে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। আসামিকে বৃহস্পতিবার সকালে বদরগঞ্জ থানা পুলিশের কাছে হস্তান্তর করা হয়।

ফরহাদুজ্জামান ফারুক/আরআই