গাইবান্ধার গোবিন্দগঞ্জে বিএনপির বিক্ষোভ মিছিল থেকে পুলিশের ওপর ইট-পাটকেল নিক্ষেপ ও হামলার ঘটনায় মামলা হয়েছে। মামলায় উপজেলা ও জেলা বিএনপির চার শতাধিক নেতাকর্মীকে আসামি করা হয়েছে।

বৃহস্পতিবার (২৫ আগস্ট) বিকেল সাড়ে পাঁচটার দিকে বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন গোবিন্দগঞ্জ থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. ইজার উদ্দিন।

তিনি জানান, বুধবার সন্ধ্যার দিকে বিক্ষোভ মিছিল শেষে দলীয় কার্যালয়ের সামনে অবস্থান নেয় বিএনপি নেতাকর্মীরা। এ সময় দলটির নেতাকর্মীরা নিজেদের মধ্যে হট্টগোল শুরু করে। পরে পুলিশ তাদের হট্টগোল থামাতে গেলে নেতাকর্মীরা পুলিশ সদস্যদের ওপর চড়াও হয়। একপর্যায়ে হামলা ও ইট-পাটকেল নিক্ষেপ শুরু করে।

এতে চারজন পুলিশ আহত হয়। পরে তাদের উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা দেওয়া হয়। এ সময় পরিস্থিতি নিয়ন্ত্রণে নিতে ১৮ রাউন্ড ফাঁকা রাবার বুলেট ছুড়ে পরিস্থিতি স্বাভাবিক করা হয়।

তিনি আরও বলেন, সরকারি কাজে বাঁধা ও পুলিশ সদস্যদের ওপর হামলার ঘটনায় মামলা করা হয়েছে। থানার এসআই আবদুল্লা আল মামুন বাদী হয়ে মামলাটি করেন। এতে ৪৯ জন নামীয়সহ অজ্ঞাত ৪০০ থেকে সাড়ে ৪০০ জন বিএনপি নেতাকর্মীকে আসামি করা হয়েছে।

তবে এসব অভিযোগ অস্বীকার করে গোবিন্দগঞ্জ উপজেলা বিএনপির আহ্বায়ক ফারুক আহমেদ জানান, বুধবার গোবিন্দগঞ্জ উপজেলা বিএনপির উদ্যোগে আলোচনা সভা শেষে একটি মিছিল বের করা হয়। শান্তিপূর্ণ কর্মসূচিতে হঠাৎ কিছু আ.লীগের নেতাকর্মী এসে কর্মসূচিতে বাঁধা দেয়। পরে তারাই পুলিশকে লক্ষ্য ইট-পাটকেল ছোঁড়ে। এরপর পুলিশ হঠাৎ নেতাকর্মীদের ওপর চড়াও হয়ে মারপিট শুরু করে। এক পর্যায়ে রাবার বুলেট ছুঁড়তে থাকে তারা। এতে বিএনপির প্রায় ৫০ জন নেতাকর্মী আহত হন। তাদের মধ্যে ৫ জন গুরুত্বর রয়েছে। 

তিনি দাবি করে বলেন, হামলার ঘটনায় বিএনপির পাঁচটি মোটরসাইকেল ভাঙচুর ও একটি মোটরসাইকেল পুঁড়িয়ে দেওয়া হয়। তা ছাড়া মিথ্যা অভিযোগ তুলে নেতাকর্মীদের হয়রানি করতেই এই মামলা করা হয়েছে।

তদন্তের স্বার্থে এই মুহূর্তে আসামিদের নাম পরিচয় বলা যাচ্ছে না। আর আসামিদের ধরতে অভিযান চলছে বলে জানান ওসি ইজার উদ্দিন।

রিপন আকন্দ/এমএএস