সিরাজগঞ্জের শাহজাদপুরে বলদিপাড়া-হলদিঘর শতবর্ষী খেলার মাঠে আশ্রয়ণ প্রকল্পের ঘর নির্মাণের সিদ্ধান্ত থেকে আপাতত সরে এসেছে উপজেলা প্রশাসন। মাঠ রক্ষায় স্থানীয় গ্রামবাসীর আন্দোলনের প্রেক্ষিতে প্রশাসন তাদের সিদ্ধান্ত স্থগিত করছে। তবে শুধু স্থগিত নয়, তারা এ আশ্রয়ণ প্রকল্পটির জন্য বিকল্প নতুন জায়গা খুঁজছেন বলে জানা গেছে।

বৃহস্পতিবার (২৫ আগস্ট) বিকেলে স্থগিতের বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন শাহজাদপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. তারিকুল ইসলাম। 

শাহজাদপুর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আবুল কালাম আজাদ বলেন, বলদিপাড়া-হলদিঘর খেলার মাঠের পরিবর্তে পাশের গালা ইউনিয়নের কাশিপুর মৌজায় আশ্রয়ণ প্রকল্পটি করার জন্য একটি প্রস্তাবনা তৈরি করা হয়েছে। ৫২ শতক ওই জায়গাটি সরকারি খাসখতিয়ান ভুক্ত। এখানে প্রকল্প বাস্তবায়নে কোনো ঝামেলা নেই। এ জন্য জমি জরিপের পর প্রাথমিক একটি স্কেসসহ প্রয়োজনীয় নথিপত্র প্রস্তুত করা হয়েছে। মন্ত্রণালয়ের অনুমতি পেলে বিষয়টি চূড়ান্ত হবে।

প্রশাসনের সিদ্বান্তকে স্বাগত জানিয়ে বলদিপাড়া গ্রামের বাসিন্দা বিকেএসপির নিয়মিত ক্রিকেটার নয়ন তারা বলেন, গত দুই দিন গ্রামে কোনো পুলিশ আসেনি। নতুন করে কাউকে গ্রেপ্তারও করেনি। এ ছাড়া গ্রামের পাহারায় থাকা গ্রাম পুলিশদের সরিয়ে নেওয়া হয়েছে। ফলে আমরা অনেকটা স্বস্তি বোধ করছি। তবে গ্রেপ্তার আতঙ্কে গ্রামের অধিকাংশ নারী পুরুষ এখনও অন্যত্র পালিয়ে রয়েছেন। 

আরও পড়ুন : খেলার মাঠে আশ্রয়ণের ঘর: এলাকাবাসীর বাধা, সংঘর্ষে এসিল্যান্ড আহত

এ ঘটনায় দায়ের হওয়া মামলা প্রত্যাহার এবং গ্রেপ্তার ৯ নারী-পুরুষের মুক্তি দাবি করেছেন মাঠ রক্ষার আন্দোলনে নেতৃত্ব দেওয়া এই নারী ক্রিকেটার।

উপজেলা নির্বাহী কর্মকর্তা তারিকুল ইসলাম ঢাকা পোস্টকে বলেন, জনগণের জন্যই এই প্রকল্প। সেটা যদি জনগণ না চায় তাহলে আমাদের কী করার আছে। জনগণকে কষ্ট দিয়ে কিছু করতে চাই না। তাই গ্রামবাসীর দাবির বিষয়টি আমলে নিয়ে কায়েমপুর ইউনিয়নের বলদিপাড়া-হলদিঘর খেলার মাঠে আশ্রয়ণ প্রকল্প তৈরির সিদ্বান্ত স্থগিত করা হয়েছে।

মামলার বিষয়ে তিনি বলেন, আমরা সরকারি দায়িত্ব পালনে গিয়ে আক্রান্ত হয়েছি। হামলা ও মামলার বিষয়টি আইনের গতিতে চলবে। এ বিষয়ে আমাদের কিছু করার নেই।

আরও পড়ুন : ইউএনও-এসিল্যান্ডের ওপর হামলা, দেড় শতাধিকের বিরুদ্ধে মামলা

প্রসঙ্গত, গত রোববার সকালে উপজেলা প্রশাসন আশ্রয়ণ প্রকল্পের ঘর নির্মাণের প্রস্তাবিত স্থান বলদিপাড়া-হলদিঘর খেলার মাঠ পরিদর্শনে গেলে নারী ও শিশুরা রাস্তায় প্রতিবন্ধকতা সৃষ্টি করেন। এ সময় ইটের আঘাতে এসিল্যান্ড লিয়াকত সালমান আহত হন এবং ইউএনওর সরকারি গাড়িতে ইট নিক্ষেপ করা হয়। 

অন্যদিকে এ ঘটনায় মামলার পর আটক ৭ নারীকে আজ (২৫ আগস্ট) জামিন দিয়েছেন শাহজাদপুর আমলি আদালত। আদালতের বিচারক গোলাম রব্বানী এই জামিন আদেশ দেন। জামিনপ্রাপ্তরা হলেন, ঝর্ণা বেগম (৩৫), অজুফা (৩৮), ফুলপরি (৪০), মালেকা (৪০), খুশি বেগম (৩৯), আকলিমা (৪৫) ও শাফিয়া (২৬)।

শুভ কুমার ঘোষ/আরআই