মেহেরপুরে চাঞ্চল্যকর চা দোকানি গোলাম লিয়াকত হত্যা মামলায় তিনজনের যাবজ্জীবন ও তিনজনের এক বছর করে সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। মামলার অন্য তিন আসামিকে বেকসুর খালাস দেওয়া হয়েছে। 

রোববার (২৮ আগস্ট) সকালে মেহেরপুর অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক রিপতি কুমার বিশ্বাস এ রায় দেন। 

যাবজ্জীবন সাজাপ্রাপ্তরা হলেন- মুজিবনগর উপজেলার বাগোয়ান গ্রামের মৃত ওলিয়ত খাঁর ছেলে মো. কাবিদুল ইসলাম (৫০), মো. মফিজুল খাঁ (৪০) ও একই গ্রামের আবুল খাঁর ছেলে মো. জমাত আলী খোকা (৪০)। তবে আসামি মো. জমাত আলী খোকা পালাতক রয়েছেন।

এ ছাড়াও এক বছর করে সশ্রম কারাদণ্ডপ্রাপ্তরা হলেন- মুজিবনগর উপজেলার বাগোয়ান গ্রামের মৃত তোহরা খাঁর ছেলে লিয়াকত খাঁ (৩৫) ও ভরস খাঁ (৩০) এবং আবু লাইসের ছেলে ছোট খোকন (২৮)। 

মামলা সূত্রে জানা গেছে, ২০১৬ সালের ৮ জানুয়ারি বিকেল ৩টার দিকে বাগোয়ান হাটে ৪০০ টাকা চাওয়াকে কেন্দ্র করে সংঘর্ষে মৃত গোলাম মক্করের ছেলে গোলাম লিয়াকত হোসেন খুন হন। এ ঘটনায় তার ভাই মোখলেছুর রহমান বাদী হয়ে নয়জনকে আসামি করে মুজিবনগর থানায় হত্যা মামলা করেন । মামলায় ২৭ জন সাক্ষীর সাক্ষ্য ও উভয়পক্ষের আইনজীবীদের যুক্তিতর্ক শেষে ছয় আসামির বিরুদ্ধে আনীত অভিযোগ প্রমাণিত হওয়ায় তাদের সাজা দেন। বাকি তিন আসামির বিরুদ্ধে অভিযোগের সত্যতা না পাওয়ায় তাদের খালাস দেওয়া হয়। খালাসপ্রাপ্ত আসামিরা হলেন অবিদ খাঁ, তাসির হোসেন ও মশিউর। 

মামলায় সরকারপক্ষের আইনজীবী ছিলেন অ্যাডভোকেট কাজী শহিদ, বাদীপক্ষের আইনজীবী ছিলেন অ্যাডভোকেট মারুফ আহমেদ বিজন ও আসামিপক্ষের আইনজীবী ছিলেন অ্যাডভোকেট মিয়াজান আলী।

আকতারুজ্জামাান/আরএআর