রংপুরের পীরগাছায় কালোবাজারে বিক্রির উদ্দেশ্যে অবৈধভাবে মজুত করে রাখা প্রায় দুই হাজার বস্তা সার জব্দ করা হয়েছে। এ ঘটনায় এক কৃষকসহ দুই ডিলারকে ৭০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। একই দিনে নির্ধারিত মূল্যের চেয়ে বেশি দামে সার বিক্রি করায় এক খুচরা বিক্রেতাকে পাঁচ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

সোমবার (২৯ আগস্ট) সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেছেন উপজেলা কৃষি কর্মকর্তা সাইফুল আলম। এর আগে বিকেলে পীরগাছা উপজেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে এই জরিমানা করা হয়।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, পীরগাছা উপজেলার কান্দি ইউনিয়নের দায়িত্বপ্রাপ্ত বিসিআইসির ডিলার হারুন অর রশিদ বাবুল অবৈধভাবে পাশের কৈকুড়ি ইউনিয়নের চৌধুরাণীর বাজারে সার মজুত করেছেন। এমন তথ্য পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শেখ শামসুল আরেফীনের নেতৃত্বে অভিযান পরিচালনা করা হয়।

এ সময় একটি গোডাউন থেকে ৬৫৬ বস্তা ডিএপি, ২৫০ বস্তা পটাশ, ৯২ বস্তা ইউরিয়া ও ১৪৭ বস্তা টিএসপি সার জব্দ করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালত ডিলার হারুন অর রশিদ বাবুলকে ৩০ হাজার টাকা জরিমানা করেন। পাশাপাশি জব্দ করা সার কৃষকদের মাঝে বিতরণের নির্দেশ দেওয়া হয়। অভিযানে সহযোগিতা করেন উপজেলা কৃষি কর্মকর্তা সাইফুল আলমসহ কর্মকর্তারা।

এদিকে পীরগাছা বাজারের বিএডিসি ডিলার মোকছেদ আলীর গুদামে অভিযান চালায় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মুছা নাসের চৌধুরীর নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত। সেখান থেকে ৮০০ বস্তা দানা পটাশ জব্দ করা হয়। পরে অবৈধভাবে মজুতের অভিযোগে ডিলার মোকছেদ আলীকে ২০ হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত।

একই আদালত গোপন সংবাদের ভিত্তিতে উপজেলার অন্নদানগর ইউনিয়নের কৃষক গোলাপ হোসেন কাজলের বাড়িতে অভিযান চালায়। সেখানে অবৈধভাবে মজুত করা ১২০ বস্তা ইউরিয়া ও পটাশ সার জব্দ করা হয়। পরে কৃষক কাজলকে ২০ হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত। 

এছাড়া উপজেলার দেউতি বাজারে অভিযান চালায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এ সময় নির্ধারিত মূল্যের বেশি দামে সার বিক্রির অভিযোগে রাজু আহম্মেদ নামে এক খুচরা বিক্রেতার পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়।

উপজেলা কৃষি কর্মকর্তা সাইফুল আলম বলেন, অবৈধভাবে সার মজুত করে কৃত্রিম সংকটের চেষ্টা করা হচ্ছে। প্রত্যেকটি ডিলার পয়েন্টসহ সন্দেহভাজন গুদামে অভিযান চালানো হবে। অবৈধভাবে সার মজুত করে রেখে কৃষককে বেকায়দায় ফেলে বাড়তি মুনাফা লাভের আশা করা ঠিক হবে না। 

পীরগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ শামসুল আরেফীন বলেন, পুরো উপজেলায় এ ধরনের অভিযান অব্যাহত থাকবে। কেউ যাতে কৃত্রিম সংকট দেখিয়ে ফায়দা লুটতে না পারে, এজন্য আমরা কাজ করছি। সার নিয়ে লুকোচুরি করা অসৎ ব্যবসায়ীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

ফরহাদুজ্জামান ফারুক/এসপি