রাজশাহীর পদ্মায় বাংলা নাট্যের নৌযাত্রা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (৩ সেপ্টেম্বর) সকালে নগরীর আলুপট্টি পদ্মাপাড় থেকে নৌযাত্রা শুরু হয়। বাংলাদেশ গ্রাম থিয়েটারের ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে রাজশাহী থিয়েটার ও চারঘাটের পদ্মা-বড়াল থিয়েটার ব্যতিক্রমী এই নৌযাত্রা আয়োজন করে।

নৌযাত্রায় ১৩টি নৌকা অংশ নেন। এসব নৌকার নামকরণ করা হয় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম, নারী জাগরণের অগ্রদূর বেগম রোকেয়া, রাজশাহীর কৃতি সন্তান ও জাতীয় চার নেতার অন্যতম এএইচএম কামারুজ্জামান প্রমুখের নামে।

ভরা পদ্মায় নৌকায় গম্ভীরা, আলকাপ, মাদার গান ও মনসামঙ্গলসহ লোক সাংস্কৃৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন রাজশাহীর সংস্কৃতিকর্মীরা। নৌযাত্রাটি জেলার চারঘাটের পদ্মা-বড়ালের মিলনস্থলে ইলামিত্র মঞ্চে গিয়ে শেষ হয়েছে।

নৌযাত্রায় অংশ নেন-বাংলাদেশ গ্রাম থিয়েটারের সভাপতি বীর মুক্তিযোদ্ধা নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু। তিনি জানান, গ্রাম থিয়েটার বাংলাদেশের ঐতিহ্যবাহী এবং লোকজ ঐতিহ্য ও সাংস্কৃতি চর্চা করে। সারা দেশে আমাদের আড়াই শতাধিক দল ছড়িয়ে-ছিড়িয়ে রয়েছে। এসব দল নিজ নিজ এলাকার গুরুপূর্ণ অনুসঙ্গ নিয়ে কাজ করে। 

প্রতিষ্ঠাবার্ষিকীতে নৌযাত্রা আয়োজন প্রসঙ্গে তিনি বলেন, আমাদের দেশ নদীমাতৃক। আমাদের রয়েছে প্রাকৃতিক সৌন্দর্যের আধার। এই উৎসবে আমরা বাংলাদেশ উৎযাপন করছি। 

একই সঙ্গে এই প্রকৃতিকে নিয়ে, মানুষকে নিয়ে আমাদের যে ঐতিহ্যবাহী শিল্পরীতি, নাট্যরীতি ও সঙ্গিত রীতি আছে সেগুলো বিভিন্ন নৌকায় পরিবেশিত হচ্ছে। পুরো আয়োজন রাজশাহী থিয়েটার ও পদ্মা-বড়াল থিয়েটারের।

পরে চারঘাটে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ সময় স্থানীয় গণ্যমান্যরাও উপস্থিত ছিলেন।

ফেরদৌস সিদ্দিকী/আরআই