বাংলাদেশের প্রধানমন্ত্রী, গোয়েন্দা সংস্থা ও নিরাপত্তাবাহিনী নিয়ে মিথ্যা বক্তব্য দেওয়ার অভিযোগে সেনাবাহিনীর সাবেক লেফটেন্যান্ট কর্নেল ও র‌্যাব-৭ এর সাবেক অধিনায়ক হাসিনুর রহমানের বিরুদ্ধে যশোরে মামলা করা হয়েছে। 

শুক্রবার (২ সেপ্টেম্বর) যশোর কোতোয়ালি মডেল থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলাটি করেন যুবলীগ নেতা তছিকুর রহমান রাসেল। মামলাটি গতকাল (শুক্রবার) হলেও বিষয়টি জানাজানি হয় আজ শনিবার।

মামলার বাদী তছিকুর রহমান রাসেল জানান, হাসিনুর রহমানের বিষয়টি নিয়ে সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান, জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক, যুবলীগ নেতা আনোয়ার হোসেন বিপুলের পরামর্শে তিনি এই মামলাটি করেছেন।

এর আগে রংপুর ও মানিকগঞ্জে সাবেক এই সেনাকর্মকর্তার বিরুদ্ধে আরও দুইটি মামলা করা হয়েছে।

মামলার বিবরণে জানা গেছে, হাসিনুর রহমান গত ১৭ আগস্ট ‘লাইফ বিডি ২৪’ নামে একটি ইউটিউব চ্যানেলে ‘আয়নাঘরের লোমহর্ষক তথ্য (২য় পর্ব )’ নামে একটি অনুষ্ঠানে প্রধানমন্ত্রী, সেনাবাহিনী ও গোয়েন্দা সংস্থা ডিজিএফআই সম্পর্কে কুরুচিপূর্ণ, আক্রমণাত্মক ও মিথ্যা বক্তব্য দিয়ে জনমনে ভ্রান্ত ধারণা ও ভীতি প্রদর্শন করেন। তিনি সেনাবাহিনীতে থাকাকালে বাংলাদেশ সরকার ও রাষ্ট্রবিরোধী কর্মকান্ডের সঙ্গেও জড়িত ছিলেন।

বিবরণে আরও উল্লেখ করা হয়েছে, সেনাবাহিনীর আইনে বিচারের মুখোমুখি হয়ে শাস্তি পেয়েছিলেন। পরে তিনি নিজের অপকর্ম গোপন রাখার জন্য অনলাইনে বিদেশে পলাতক ব্যক্তিবর্গের সহযোগিতায় প্রধানমন্ত্রী, সেনাবাহিনী ও গোয়েন্দা সংস্থা ডিজিএফআইয়ের বিরুদ্ধে বিষোদগার ও কটূক্তিমূলক মন্তব্য করে আসছেন। তার অপপ্রচার সাধারণ জনগণকে ভুল পথে পরিচালিত করছে। এতে আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি বা বিশৃঙ্খলা সৃষ্টি হতে পারে।

যশোর কোতোয়ালী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তাজুল ইসলাম বলেন, কুমিল্লা জেলার লাকসাম উপজেলার হাবিবুর রহমানের ছেলে সাবেক সেনা কর্মকর্তা হাসিনুর রহমান বর্তমানে মিরপুর রোড ১২-তে (ডিওএইচএস) বসবাস করেন। শুক্রবার তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা হয়েছে।

এর আগে, ২৪ আগস্ট রংপুর সাইবার ট্রাইব্যুনালে হাসিনুর রহমানের বিরুদ্ধে মামলা করেন জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট ইলিয়াস আহমেদ। আর ২৬ আগস্ট ডিজিটাল নিরাপত্তা আইনে আরও একটি মামলা করেন মানিকগঞ্জের দৌলতপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুস কদ্দুস।

আরআই