টাঙ্গাইলের গোপালপুরে একতা এগ্রো ফুড প্রোডাক্টস লি‌মি‌টেড না‌মে এক‌টি রাইস মিলের নতুন সাইলো ভেঙে তিন শ্রমিকের মৃত্যুর ঘটনায় তদন্ত ক‌মি‌টি গঠন ক‌রে‌ছে জেলা প্রশাসন। অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটকে প্রধান করে ছয় সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটিকে আগামী সাত কর্মদিব‌সের ম‌ধ্যে প্রতি‌বেদন জমা দি‌তে নি‌র্দেশনা দেওয়া হ‌য়ে‌ছে।

সোমবার (৫ সেপ্টেম্বর) রা‌তে তদন্ত ক‌মি‌টি গঠনের বিষয়‌টি নি‌শ্চিত ক‌রে‌ন গোপালপুর উপ‌জেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পারভেজ মল্লিক। 

এদিকে দুর্ঘটনার আগের দিন একতা রাইস মি‌লের চাল প্রক্রিয়া করার জন‌্য নতুন এক‌টি সাইলো স্থাপন করা হয়। প‌রদিন সাইলো‌টি ভে‌ঙে প‌ড়ে তিন শ্রমিক নিহত হন। তবে শ্রমিক‌দের অভি‌যোগ, সাইলো‌ নির্মা‌ণে কা‌রিগ‌রি ত্রু‌টি ছিল। ফ‌লে সে‌টি ভে‌ঙে প‌ড়ে হতাহতের ঘটনা ঘটেছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা পারভেজ মল্লিক বলেন, রাইস মি‌লে শ্রমিক নিহ‌তের ঘটনায় জেলা প্রশাসকের পক্ষ থেকে ছয় সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আগামী সাত দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার জন্য বলা হয়েছে। নিহতদের প্রত্যেক পরিবারকে জেলা প্রশাসকের পক্ষ থেকে দুপু‌রে ২০ হাজার টাকা করে অনুদান দেওয়া হয়েছে।

গোপালপুর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোশারফ হোসেন বলেন, নিহতদের মরদেহ আইনি প্রক্রিয়া শেষে তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হ‌বে। নিহতদের পরিবারের পক্ষ থেকে কোনো অভিযোগ করা হয়নি। এ ঘটনায় থানায় এক‌টি অপমৃত্যু মামলা হ‌য়ে‌ছে। 

প্রসঙ্গত, গতকাল রোববার (৪ সেপ্টেম্বর) রাত সাড়ে ৯টার দিকে উপজেলার ডুবাইল এলাকার একতা এগ্রো ফুড প্রোডাক্টস লিমিটেডে সাইলো ভেঙে পড়ে তিন শ্রমিকের মৃত্যু হয়। এ ঘটনায় আরও এক শ্রমিক আহত হন। 

নিহতরা হলেন- কুড়িগ্রাম সদর উপজেলার পাঁচগাছি ইউনিয়নের বাসিন্দা বাচ্চু মিয়ার ছেলে আরিফ (২০), একই জেলার গোরুহাড়া গ্রামের করিম মোল্লার ছেলে নুরুল ইসলাম (৩৫) ও নুর মোহাম্মদের ছেলে নাঈমুল ইসলাম (৩৩)। তারা সবাই ওই রাইস মিলে শ্রমিক হিসেবে কাজ করতেন।

অভিজিৎ ঘোষ/আরএআর