নেত্রকোণার কেন্দুয়া উপজেলায় মাসুম আহমেদ নামের সেই শিক্ষার্থীর ছাত্রত্ব নিয়ে তিন শিক্ষা প্রতিষ্ঠানের টানাটানির অবশেষে অবসান হয়েছে।

স্থানীয় আশুজিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির ও একই এলাকার আশুজিয়া জয়নাথ করোনেশন ইনস্টিটিউশনের ষষ্ঠ শ্রেণির ছাত্রত্ব বাতিল বলে ঘোষণা করা হয়েছে।

একই সঙ্গে ওই শিক্ষার্থীর মা কুলসুমা আক্তারের নারী অভিভাবক সদস্য পদে সংরক্ষিত আসনের প্রার্থীতাও বাতিল করা হয়েছে। 

কেন্দুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কাবেরী জালাল গত বুধবার (৭ সেপ্টেম্বর) স্বাক্ষরিত এক নোটিশের মাধ্যমে ওই দুই প্রতিষ্ঠানে শিক্ষার্থীর ছাত্রত্ব বাতিলের পাশাপাশি তা মায়ের প্রার্থীতাও বাতিল করেন।

ওই নোটিশে উল্লেখ করা হয়, আশুজিয়া করোনেশন ইনস্টিটিউশনের ম্যানেজিং কমিটির নির্বাচনে অভিভাবক সদস্য পদে সংরক্ষিত মহিলা আসনে প্রার্থী হন বিদ্যালয়টির ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থী আশুজিয়া ইউনিয়নের সিংহেরগাঁও গ্রামের মৃত গণি মিয়ার ছেলে মাসুম আহমেদের মা কুলসুমা আক্তার। পরে তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী একই গ্রামের আনোয়ারা আক্তার শিক্ষার্থী মাসুম আহমেদ সিংহেরগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পঞ্চম শ্রেণিতে অধ্যয়নরত উল্লেখ করে তার মা কুলসুমা আক্তারের প্রার্থীতা অবৈধ ও ভুয়া দাবি করে তা বাতিলের জন্য ইউএনও বরাবর আবেদন করেন।

এরই প্রেক্ষিতে বিষয়টি যাচাই বাছাই করে মাসুম আহমেদের পঞ্চম শ্রেণিতে উত্তীর্ণ হওয়ার মূল সনদপত্র ওভাররাইটিংকৃত পাওয়ায় এবং ২০২১ সালে তাকে সিংহেরগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের চতুর্থ শ্রেণির শিক্ষার্থী হিসেবে বৈধতা পাওয়ায় ও তার নামে উপবৃত্তি বরাদ্দের প্রমাণ পাওয়ায় তার ওই দুই প্রতিষ্ঠানের ছাত্রত্ব বাতিলসহ কুলসুমা আক্তারের প্রার্থীতাও বাতিল করা হয়।

এদিকে বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) কুলসুমা আক্তারের প্রার্থীতা বাতিল করেই আশুজিয়া করোনেশন ইনস্টিটিউশনের ৪টি অভিভাবক সদস্য পদে ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। তবে রিপোর্ট লেখা পর্যন্ত নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়নি।

নির্বাচনের প্রিজাইডিং অফিসার ও সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মো. আজাহারুল ইসলাম এসব তথ্যের সত্যতা নিশ্চিত করেন।

তিনি বলেন, মাসুম আহমেদের ছাত্রত্ব নির্ধারণে বিষয়টি নিয়ে আমাকে গুরুত্ব সহকারে তদন্ত করতে হয়েছে। যাই হোক, অবশেষে ইউএনও মহোদয় এর অবসান ঘটিয়েছেন। 

তবে বৃহস্পতিবার সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ শেষে ফলাফল ঘোষণার প্রস্তুতি চলছে বলেও জানান তিনি।

জিয়াউর রহমান/এমএএস