শেরপুরের নালিতাবাড়ীতে প্রশাসনের হস্তক্ষেপে বাল্যবিবাহ থেকে রক্ষা পেয়েছে এক স্কুলছাত্রী। শুক্রবার (৯ সেপ্টেম্বর) বিকেলে উপজেলার সীমান্তবর্তী পোড়াগাঁও গ্রামে এ বাল্যবিয়ের আয়োজন চলছিল। পরে ওই ছাত্রীর বাড়িতে গিয়ে বিয়ে বন্ধ করে পুলিশ প্রশাসন।

স্থানীয় সূ‌ত্রে জানা যায়, পোড়াগাঁও গ্রামের আব্দুল জলিলের ১২ বছর বয়সী মেয়ের সঙ্গে ধোপাকুড়া গ্রামের হযরত আলীর ছেলে ফরহাদ আহমেদ খালেকের (২০) বিয়ের আয়োজন চলছিল। পরে কে বা কারা ৯৯৯-এ ফোন করে বিষয়টি জানালে থানা পুলিশের এএসআই আমিনুলসহ সঙ্গীয় ফোর্স কনের বাড়িতে এসে বিয়ে বন্ধের ব্যবস্থা করেন।

নালিতাবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এমদাদুল হক বলেন, আমরা ৯৯৯ এ ফোন পে‌য়ে দ্রুত ঘটনাস্থলে পু‌লিশ পা‌ঠি‌য়ে বাল্যবিবাহ বন্ধ ক‌রি। আমরা পু‌লি‌শের পক্ষ থে‌কে সবসময় চেষ্টা ক‌রে যাচ্ছি, যাতে বাল্যবিবাহ না ঘটে।

না‌লিতাবাড়ী উপ‌জেলা নির্বাহী কর্মকর্তা হে‌লেনা পারভীন ঢাকা পোস্টকে ব‌লেন, আমরা প্রশাস‌নের পক্ষ থে‌কে প্রতি‌টি ইউ‌নিয়‌নের স্কু‌ল ও মাদ্রাসায় গি‌য়ে স‌চেতনতা বাড়ানোর লক্ষ্যে কাজ কর‌ছি। পাশাপা‌শি ৯৯৯ ও প্রশাসনের নম্বর তা‌দের দি‌য়ে আস‌ছি, যাতে তারা যে‌কোনো সমস্যায় পড়লে আমাদের জানাতে পারে। আমরা বাল্যবিবাহ ব‌ন্ধে স‌র্বোচ্চ চেষ্টা ক‌রে যাচ্ছি।

শেখ সাঈদ আহমেদ সাবাব/এমএ