সিলেটের বিয়ানীবাজার গ্যাস ফিল্ডের ১ নম্বর কূপ থেকে নতুন করে গ্যাস উত্তোলনের জন্য ওয়ার্ক ওভার শুরু করেছে সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেড (এসজিএফএল)।

শনিবার (১০ সেপ্টেম্বর) দুপুরে বিয়ানীবাজার গ্যাস ফিল্ডে এ ওয়ার্ক ওভার শুরু হয়। কাজ সম্পাদনের পর প্রতিদিন ৭ মিলিয়ন ঘনফুট গ্যাস পাওয়ার সম্ভাবনা দেখছেন সংশ্লিষ্টরা।

বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন সিলেট গ্যাস ফিল্ডের উপ-মহাব্যবস্থাপক (বিয়ানীবাজার ফিল্ড) প্রকৌশলী মোহাম্মদ আনোয়ার কবীর।

সিলেট গ্যাস ফিল্ডস সূত্রে জানা যায়, বর্তমানে এসজিএফএলের আওতায় পাঁচটি গ্যাস ফিল্ডস রয়েছে। এগুলো হচ্ছে- হরিপুর গ্যাস ফিল্ড, রশিদপুর গ্যাস ফিল্ড, ছাতক গ্যাস ফিল্ড, কৈলাসটিলা গ্যাস ফিল্ড ও বিয়ানীবাজার গ্যাস ফিল্ড। এর মধ্যে ছাতক গ্যাস ফিল্ড আছে পরিত্যক্ত অবস্থায়। বাকিগুলোর ১২টি কূপ থেকে বর্তমানে প্রতিদিন ৯১ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন করা হচ্ছে।

প্রকৌশলী মোহাম্মদ আনোয়ার কবীর জানান, বিয়ানীবাজার গ্যাস ফিল্ডের ১ নম্বর কূপ থেকে ১৯৯১ সালে গ্যাস উত্তোলন শুরু হয়। ২০১৪ সালে বন্ধ হয়ে যায় গ্যাস উত্তোলন। ২০১৬ সালে ফের উত্তোলন শুরু হলেও ওই বছরের শেষের দিকে আবারও বন্ধ হয়ে যায়। ২০১৭ সালের শুরু থেকেই এই কূপটি পরিত্যক্ত অবস্থায় ছিল। সাম্প্রতিক সময়ে বাপেক্স ওই কূপে অনুসন্ধান কাজ চালালে গ্যাস মজুত থাকার বিষয়টি নিশ্চিত হওয়ার প্রেক্ষিতে ওই কূপে আজ থেকে নতুন করে খননকাজ শুরু হলো। কার্য সম্পাদন হলে প্রতিদিন ৭ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন হবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

ওয়ার্ক ওভার উদ্বোধনকালে উপস্থিত ছিলেন, বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেড (বাপেক্স) এর ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আলী ও সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মিজানুর রহমান প্রমুখ।

মাসুদ আহমদ রনি/এমএএস