নওগাঁর আত্রাই উপজেলার ভরতেঁতুলিয়া গ্রাম। শুঁটকি উৎপাদনের জন্য গ্রামটি বিশেষভাবে পরিচিতি লাভ করেছে। এখানে শুধু বর্ষা মৌসুমে ১৮ জন ব্যবসায়ীর সঙ্গে প্রায় ৩০০ জন নারী-পুরুষ শুঁটকি তৈরির কাজ করে সারাবছরের ভরণপোষণের ব্যবস্থা করেন। কিন্তু এবার দীর্ঘদিন অনাবৃষ্টির কারণে নদী ও  খাল-বিলে পানি না থাকায় বেশি মাছ আহরণ করা সম্ভব হয়নি। যে কারণে কিছুটা বিপাকে পড়েছেন শুঁটকি ব্যবসায়ীসহ শ্রমিকরা।

আত্রাই উপজেলা মৎস্য অফিস সূত্রে থেকে জানা যায়, গত ২০২০-২১ মৌসুমে উপজেলায় ৬১১ মেট্রিক টন শুঁটকি এবং ২০২১-২২ মৌসুমে ৬০৭ মেট্রিক টন শুঁটকি উৎপাদন হয়েছে। স্থানীয় চাহিদা মিটিয়ে রংপুর, নীলফামারী, লালমনিরহাট, জামালপুর ও ঢাকায় শুঁটকি সরবরাহ করা হয়। তবে প্রধান বাজার হচ্ছে ভারতের বিভিন্ন অঙ্গরাজ্য। কিন্তু চলতি ২০২২-২৩ ভরা মৌসুমে উৎপাদনের লক্ষ্যমাত্রা ৫০০ মেট্রিক টন নির্ধারণ করা হলেও দেশীয় মাছ সংকটের কারণে এ পর্যন্ত লক্ষ্যমাত্রার অর্ধেকও শুঁটকি উৎপাদন করা সম্ভব হয়নি।

সরেজমিনে আত্রাই নদীর বিভিন্ন শুঁটকি চাতালে গিয়ে ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা যায়, প্রতি বছর বর্ষায় আত্রাই নদীর খাল-বিল থেকে প্রচুর পরিমাণে দেশীয় প্রজাতির টেংরা, পুঁটি, টাকি, শোল, চাঁদা, চিংড়িসহ বিভিন্ন প্রকারের মাছ পাওয়া যায়। স্থানীয় চাহিদা মিটিয়ে অতিরিক্ত মাছ শুকিয়ে শুঁটকি তৈরি করা হয়। সেখানে নারী-পুরুষ সম্মিলিতভাবে শুঁটকি তৈরিতে ব্যস্ত হয়ে পড়েন। কিন্তু এ বছর অনাবৃষ্টির কারণে নদী, খাল-বিল থেকে তেমন মাছ পাওয়া যায়নি। এতে মাছের আমদানি কম হওয়ার তারা বাজারের চাহিদা অনুযায়ী শুঁটকি উৎপাদন করতে পারছেন না।

উপজেলার ভরতেঁতুলিয়া গ্রামের আব্দুর রাজ্জাক ঢাকা পোস্টকে বলেন, আমাদের ব্যবসা-বাণিজ্য খুব একটা নাই, মাছ কিনে লস। এখানে কাজ করে ৩০-৩৫ জনের পরিবার চলে। যেখানে আমাদের ৪০ মণ মাছ লাগে সেখানে ১০ মণ মাছও পাচ্ছি না। তাহলে কীভাবে আমাদের সংসার চলবে। সরকার যদি আমাদের কিছুটা লোনের ব্যবস্থা করে এবং আধুনিক মেশিনের ব্যবস্থা করে তাহলে আমাদের উৎপাদন খরচ কমে যেত, আমরা লাভবান হতাম।

ভরতেঁতুলিয়া গ্রামের মো. আব্দুল সরদার ঢাকা পোস্টকে বলেন, আমার এখানে ৪০ জন শ্রমিক কাজ করেন। চাতাল ভাড়া এবং শ্রমিক খরচ মিলে প্রতি মাসে ২ লাখ টাকা তাদেরকে দিতে হয়। এ বছর মাছের আমদানি অনেক কম থাকায় কিছুটা বিপাকে দিন পার করতে হচ্ছে। অন্যদিকে মাছের দাম বেশি, আবার মাছের আমদানিও কম। গত বছরের তুলনায় এবার শুঁটকির দামও অনেকটা কম। সে কারণে ক্ষতির আশঙ্কা করছি।

উপজেলার বিশা ইউনিয়নের খরসতি গ্রামের তাহের উদ্দিন ঢাকা পোস্টকে বলেন, আমার দিনে ৪০-৫০ মণ মাছের চাহিদা আছে। কিন্তু সে তুলনায় মাছ নেই বললেই চলে। আমার ৪৫ জন শ্রমিক ছিল। কিন্তু এখন কাজ কম থাকার কারণে এখন ২০-২৫ জন শ্রমিক কাজে আসছে। গত বছর তারা দিনে ৮০০-৯০০ টাকা উপার্জন করেছে। বর্তমানে তারা দিনে ৩০০-৪০০ টাকার কাজও করতে পারেন না। যার কারণে তাদের সংসারে একটু অভাব চলছে। 

নারী শ্রমিক পরিবানু বলেন, আমরা ৩-৪ জন কর্মী শুঁটকি শুকানোর কাজ করি এবং ২০-২৫ জন মাছ কাটা-বাছার কাজ করে। আগে আমার সংসারে অনেক অভাব ছিল। দুই সন্তানের খাবার যোগান দিতে পারতাম না। ১০ বছর থেকে এখানে কাজ করে সংসারে সচ্ছলতা এসেছে। এখান থেকে দিনের খাবার এবং মাসে ১০ হাজার টাকা পাই। 

শুঁটকির চাতাল শ্রমিক বেলাল হোসেন বলেন, মাছের আমদানি কম হওয়ার কারণে কাজ অনেক কমে গেছে। আগে দিনে ৭০০-৮০০ টাকার কাজ করতাম, কিন্তু এখন ২০০-৩০০ টাকার কাজও করতে পারি না। এত অল্প টাকা দিয়ে আমাদের সংসার চালাতে অনেক কষ্ট হয়।

আত্রাই উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা পলাশ চন্দ্র দেবনাথ বলেন, শুঁটকি উৎপাদনের জন্য আত্রাইয়ের খ্যাতি আছে। বিশেষ করে উপজেলার ভরতেঁতুলিয়া গ্রাম। যেহেতু উপজেলায় নদী ও খাল- বিল রয়েছে, সেজন্য এখানে প্রচুর পরিমাণে দেশি প্রজাতির মাছ পাওয়া যায়। স্থানীয় চাহিদা মিটিয়ে অবশিষ্ট মাছ দিয়ে শুঁটকি উৎপাদন করা হয়। এখানে ১৮ জন ব্যবসায়ী শুঁটকি উৎপাদনের সঙ্গে জড়িত এবং ২৪৬ জন নারী-পুরুষ কাজ করেন। এ বছর অনাবৃষ্টির কারণে নদী ও খাল-বিলে পানি না থাকার কারণে মাছের প্রজনন বাধাগ্রস্ত হয়েছে। ফলে মাছ তুলনামূলকভাবে কিছুটা কম। এ কারণে আমরা ধারণা করছি এ বছর ৪০০-৫০০ মেট্রিক টন শুঁটকি উৎপাদন হবে। যা বিগত বছরের তুলনায় ১০০ মেট্রিক টন কম।

তিনি আরও বলেন, সব সময় আমরা শুঁটকি উৎপাদনকারীদের সঙ্গে যোগাযোগ করে থাকি। প্রতি বছর মৎস্য অফিসের উদ্যোগে প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়। মাছ পরিষ্কারের জন্য ভরতেঁতুলিয়া গ্রামে মৎস্য অফিসের তত্ত্বাবধানে সাবমারসিবল পানির পাম্প বসিয়ে দেওয়া হয়েছে। শুঁটকি উৎপাদন বাড়ানোর জন্য সেখানে সমিতি তৈরির কাজ চলছে। একটি গুদাম ঘর বানানোর প্রচেষ্টাও চলছে, যাতে শুঁটকি সারাবছর সংরক্ষণ করা যায়। 

আরএআর