ক্যাম্পাসজুড়ে সাজ সাজ রব। চারদিকে রঙ-বেরঙের ফেস্টুন, আলোর ঝলকানি। সুন্দর এ পরিবেশে কেউ মেতেছেন আড্ডা-গল্পে, আবার কেউ স্মৃতিচারণে। অনেকে আবার ব্যস্ত ছবি তোলায়। রঙ্গিন টি-শার্টে তরুণ-তরুণী থেকে বয়োবৃদ্ধ, সবাই যেন আজ মিলেমিশে একাকার। এমনই দৃশ্য দেখা গেছে ময়মনসিংহ মেডিকেল কলেজের (মমেক) হীরক জয়ন্তী উৎসবে।

কলেজটির ৬০ বছর পূর্তিতে মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) দিনব্যাপী এ উৎসবের আয়োজন করে ময়মনসিংহ মেডিকেল কলেজ অ্যালামনাই অ্যাসোসিয়েশন।

এ উপলক্ষে সকালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। পরে পায়রা ও বেলুন উড়িয়ে হীরক জয়ন্তী উৎসবের উদ্বোধন করা হয়। এরপর একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে কলেজ ক্যাম্পাসে এসে তা শেষ হয়। বাদ্যের তালে তালে বর্ণিল সাজে নেচে গেয়ে শোভাযাত্রা মাতিয়ে রাখেন শিক্ষার্থীরা।

পরে কলেজ অডিটোরিয়ামে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন স্বাধীনতা চিকিৎসক পরিষদের মহাসচিব অধ্যাপক ডা. এম এ আজিজ।

তিনি বলেন, ময়মনসিংহ মেডিকেল কলেজ একটি ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান। শিক্ষা-গবেষণা, রাজনীতি, পেশাদারিত্বসব সর্বক্ষেত্রে দেশের ১১৬টি সরকারি-বেসরকারি মেডিকেল কলেজের মধ্যে এটি সর্বশ্রেষ্ঠ মেডিকেল কলেজ। মমেকের শিক্ষার্থীরা প্রতিটি সেক্টরে বাংলাদেশে তো বটেই, দেশের গণ্ডি ছাড়িয়ে উন্নত বিশ্বেও মর্যাদার সঙ্গে দায়িত্ব পালন করে যাচ্ছেন। আমি বিশ্বাস করি ময়মনসিংহ মেডিকেল কলেজটি অচিরেই বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত হবে।

মমেক অ্যালামনাই অ্যাসোসিয়েশনের আহ্বায়ক অধ্যাপক ডা. সানাওয়ার হোসেনের সভাপতিত্বে এতে আরও বক্তব্য রাখেন- সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মেজর জেনারেল অবসরপ্রাপ্ত অধ্যাপক ডা. নাসির উদ্দিন, স্বাধীনতা চিকিৎসক পরিষদের ময়মনসিংহ মেডিকেল কলেজ শাখার সভাপতি ডা. এ এফ এম রফিকুল আলম, বিএমএ জেলা শাখার সভাপতি ডা. মো. মতিউর রহমান ভুঞা, সাধারণ সম্পাদক ডা. এইচ এ গোলন্দাজ তারা, স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক ডা. দীন মোহাম্মদ নূরুল হক, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি অব মেডিসিন বিভাগের ডিন অধ্যাপক ডা. শাহরিয়ার নবী শাকিল।

ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল ডা. মো. গোলাম কিবরিয়া, বীর মুক্তিযোদ্ধা ডা. মুজিবুর রহমান ভুইয়া, বীর মুক্তিযোদ্ধা ডা. মাহবুল ইকবাল, ময়মনসিংহ মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. আফতাব উদ্দিন আহমেদ, উপাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আব্দুল হান্নান মিয়া, ময়মনসিংহ মেডিকেল কলেজ অ্যালামনাই অ্যাসোসিয়েশনের যুগ্ম আহ্বায়ক অধ্যাপক ডা. বায়জীদ খুরশীদ রিয়াজসহ কলেজের শিক্ষক, শিক্ষার্থী ও চিকিৎসকরা উপস্থিত ছিলেন।

১৯২৪ সালে ব্রিটিশ ঔপনিবেশিক শাসনামলে বাংলার তৎকালীন গভর্নরের নামে ময়মনসিংহ শহরের বাঘমারা এলাকায় প্রতিষ্ঠিত হয় ‘লিটন মেডিকেল স্কুল’; এই প্রতিষ্ঠানে চার বছরমেয়াদী এল.এম.এফ. কোর্স চালু ছিল। ১৯৬২ সালে একে ‘ময়মনসিংহ মেডিকেল কলেজ’-এ উন্নীত করা হয়।

উবায়দুল হক/এমএইচএস