সারাদেশের মধ্যে প্রথম কোনো সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষা জাদুঘর উদ্বোধন করা হয়েছে কুমিল্লায়। বুধবার (১৪ সেপ্টেম্বর) জেলার সদর দক্ষিণ উপজেলার গলিয়ারা ইউনিয়নের সীমান্তবর্তী রামধনপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ওই জাদুঘরটি উদ্বোধন করেন কুমিল্লার জেলা প্রশাসক কামরুল হাসান। এসময় সদর দক্ষিণ উপজেলা নির্বাহী অফিসার শুভাশিস ঘোষসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। 

উপজেলা নির্বাহী অফিসার শুভাশিস ঘোষ এর উদ্যোগে বিদ্যালয়ের পুরনো একটি মাটির তৈরি পরিত্যক্ত ভবনকে মেরামত করা হয়। ঢেলে সাজানো হয় পরিত্যক্ত ওই মাটির তৈরি ভবনটিকে। সেটিকে জাদুঘরে রূপ দেওয়া হয়েছে। সেই জাদুঘরে উপজেলার ৯০টি প্রাথমিক বিদ্যালয়সহ বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান এখানে শিক্ষার নানা উপকরণ দিয়েছেন। মাটির ওই ঘরটিতে সাজিয়ে রাখা হয়েছে কয়েক দশক আগের শিক্ষা উপকরণ। প্রদর্শন করা হয়েছে বই, কলম, দোয়াত, ট্রাংক,কুপি, হারিকেন, চিমনি, ঘড়ি, আলমারি, মগ, পিতলের গ্লাস, পাখা, চেরাগদানি, হ্যাজাক লাইটসহ বিভিন্ন উপকরণ।

জাদুঘরের উদ্যোক্তা সদর দক্ষিণ উপজেলা নির্বাহী কর্মকর্তা শুভাশিস ঘোষ ঢাকা পোস্টকে বলেন, জেলা প্রশাসকের নির্দেশে উপজেলার পিছিয়েপড়া স্কুল খুঁজতে গিয়ে রামধনপুরকে যথার্থ মনে হয়েছে। এ মুহূর্তে দেশে এরকম কয়টি মাটির প্রাথমিক বিদ্যালয়ের ভবন অক্ষত আছে জানি না। প্রাক্তন ছাত্র, শিক্ষক ও স্থানীয় ইউপি সদস্যের সমন্বয়ে ৫ সদস্যের সংস্কার কমিটি গঠন করা হয়। সবার সহযোগিতায় এটি সংস্কার করা হয়। সম্ভবত এটি দেশের প্রথম শিক্ষা জাদুঘর। এটি সবার জন্য উন্মুক্ত থাকবে। এই জাদুঘর আমাদের শেকড়ের গল্প শোনাবে নতুন প্রজন্মকে।

কুমিল্লা জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান ঢাকা পোস্টকে বলেন, শিক্ষা জাদুঘর একটি ব্যতিক্রমী উদ্যোগ। এটি নতুন প্রজন্মকে আগের শিক্ষা উপকরণ সম্পর্কে জানতে সহযোগিতা করবে। সঙ্গে বড়রা তাদের ফেলে আসা স্মৃতিতে ফিরে যেতে পারবেন।

আরিফ আজগর/এমএএস