ট্রাকের সিটের নিচ থেকে ৩ কেজি ৪৭৬ গ্রাম স্বর্ণসহ রেন্টু শেখ (৪০) নামে এক ভারতীয় ট্রাকচালককে আটক করেছে বিজিবি। রোববার (১৮ সেপ্টেম্বর) দুপুরে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার সোনামসজিদ স্থলবন্দরের জিরো পয়েন্ট থেকে এসব স্বর্ণ উদ্বার করা হয়। 

আটক রেন্টু শেখ পশ্চিমবঙ্গের মালদা জেলার ইংলিশ বাজার থানার মহদীপুর গ্রামের মাফাজুল শেখের ছেলে। বিকেলে প্রেস ব্রিফিংয়ে এসব তথ্য জানান ৫৯ বিজিবির অধিনায়ক লে. কর্নেল মো. আমীর হোসেন মোল্লা। 

তিনি জানান, গোপন সংবাদের ভিক্তিতে ৫৯ বিজিবির সোনামসজিদ বিওপির দায়িত্বপূর্ণ এলাকার সীমান্ত পিলার ১৮৫/১৮ এস হতে ৫ গজ বাংলাদেশের ভেতরে জিরো পয়েন্টের পানামা গেটের সামনে অভিযান পরিচালনা করে বিজিবির একটি টহল দল। ভারতীয় পণ্যবাহী ট্রাকটি সোনামসজিদ স্থলবন্দরে পণ্য নামিয়ে ফেরত যাওয়ার সময় তল্লাশি চালিয়ে চালকের সিটের নিচ থেকে ৩ কেজি ৪৭৬ গ্রাম স্বর্ণ উদ্ধার করা হয়। 

লে. কর্নেল মো. আমীর হোসেন মোল্লা আরও জানান, উদ্ধার হওয়া স্বর্ণগুলো ১৫টি বার ও ৩৫টি তেজাবি পাকা স্বর্ণের টুকরো আকারে ছিল। স্বর্ণ ছাড়াও একটি ভারতীয় গাড়ি জব্দ করেছে বিজিবি। উদ্ধার হওয়া স্বর্ণের মূল্য ২ কোটি ২৮ লাখ ৭৫ হাজার ২১৩ টাকা ও ট্রাকের মূল্য ৪০ লাখ টাকা। পরে বিজিবি ক্যাম্পে উদ্ধার হওয়া স্বর্ণগুলো পরীক্ষা-নিরীক্ষা করেন স্থানীয় স্বর্ণকাররা। 

বিজিবি অধিনায়ক জানান, আগের দিন ভারতীয় ট্রাকটি পণ্য নিয়ে বাংলাদেশে আসে। পণ্য খালাস করে রোববার দুপুরে খালি গাড়ি নিয়ে পুনরায় ভারতে ফিরছিল। প্রাথমিক জিজ্ঞাসাবাদে আটককৃত ট্রাকচালক রেন্টু শেখ জানান, কোনো এক ব্যক্তি তাকে এসব স্বর্ণের বারগুলো দিয়েছিলেন ভারতে পাচারের উদ্দেশ্য। প্রথমে বিষয়টি স্বীকার না করলেও তল্লাশি করে স্বর্ণের বারগুলো উদ্ধার করা হয়েছে। এ বিষয়ে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা নেওয়া হচ্ছে। 

প্রেস ব্রিফিংয়ে ৫৯ বিজিবির নায়েক মো. আবদুল্লাহ, মো. মনিরুজ্জামান, সিপাহী সাব্বির, আশিক, মো. ফারুক, কামরান আলী প্রমুখ উপস্থিত ছিলেন।

জাহাঙ্গীর আলম/আরএআর