নারায়ণগঞ্জ বন্দরে এলাকায় চার পায়ের মুরগি নিয়ে তোলপাড় শুরু হয়েছে। বিভিন্ন এলাকা থেকে কৌতুহলী লোকজন মুরগিটিকে দেখতে ভিড় করছেন বলে জানিয়েছেন মালিক মনির হোসেন।

শুক্রবার (২৩ সেপ্টেম্বর) রাতে বন্দর থানার বাবুপাড়া এলাকায় পোলট্রি ব্যবসায়ী মনির হোসেনের দোকানে চার পায়ের একটি ব্রয়লার মুরগির সন্ধান মিলে।

এদিকে খবরটি ছড়িয়ে পড়লে মুরগিটিকে এক নজর দেখতে উৎসুক জনতা দোকানে ভিড় জমান। পোলট্রি ব্যবসায়ী মনির বন্দরের রুপালী আবাসিক এলাকার বাসিন্দা। তিনি বাবুপাড়ার মোড়ে ব্রয়লার মুরগির খুচরা ব্যবসায়ী।

জানা গেছে, বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) মনির দোকানে মুরগির মজুত শেষের দিকে দেখে খামারিদের কাছ থেকে শতাধিক ব্রয়লারের অর্ডার দেয়। পরে ওই দিন রাতে একশ ব্রয়লার মুরগি দোকানে তোলেন। শুক্রবার বেচা-বিক্রির ভিড়ে খাঁচা থেকে একটি মুরগি বের করে চার পা দেখে ঘাবড়ে যান। পরে বিষয়টি উপস্থিত ক্রেতাদের নজরে আসে। এভাবেই বিষয়টি সবার মাঝে ছড়িয়ে পড়ে।

শুক্রবার রাতে এক ক্রেতা মুরগিটির ভিডিও করে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে দিলে তা স্থানীয়ভাবে ভাইরাল হয়। ভিডিওতে দেখা যায়, ব্রয়লার প্রজাতির ওই মুরগির স্বাভাবিক দুটো পায়ের পাশেই অপেক্ষাকৃত ছোট আকৃতির আরও দুটি পা রয়েছে। তবে আকারে ছোট হলেও ওই পা দুটির স্বাভাবিক পায়ের মতোই নখ রয়েছে। মুরগিটিকে এক নজর দেখতে দূর-দূরান্ত থেকে লোকজন ভিড় করছেন।

স্থানীয় একটি দৈনিক পত্রিকার সাংবাদিক শহিদুল ইসলাম শিপলু ঢাকা পোস্টকে বলেন, আমি প্রথমে স্থানীয় এক কিশোরের থেকে বিষয়টি শুনে সরেজমিনে গিয়ে দেখি। আসলেই মুরগিটির চার পা। বিষয়টি দেখে আমি খুবই অবাক হয়েছি। পরে ভিডিও করে সামাজিক যোগাযোগ মাধ্যমে আপলোড করলে মুহূর্তেই তা ছড়িয়ে পড়ে।

পোলট্রি দোকানদার মনির ঢাকা পোস্টকে বলেন, অনেক দিন ধরে আমি মুরগির ব্যবসা করছি। কিন্তু কখনো চার পায়ের মুরগি চোখে পড়েনি। মুরগিটি দেখতে উৎসুক লোকজন ভিড় করছে। এতে বেচাকেনায় সমস্যা হচ্ছে।

বন্দর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. সরকার আশরাফুল ইসলাম ঢাকা পোস্টকে বলেন, জন্মগত ত্রুটির কারণে মুরগিটির চারটি পা হয়েছে। এতে আতঙ্কিত হওয়ার কিছু নেই। এই মুরগি খাওয়া যাবে। এটা খেলে কোনো সমস্যা হবে না। মুরগি ছাড়া মানুষ ও অন্যান্য প্রাণীর ক্ষেত্রেও জন্মগত ত্রুটির কারণে বিভিন্ন শারীরিক সমস্যা দেখা দেয়। তবে এমন ঘটনা বিরল বলেও মন্তব্য করেন তিনি।

এসপি