নোয়াখালী শহরের নিজ বাসায় তাসনিয়া হোসেন অদিতাকে (১৪) ধর্ষণের পর হত্যার ঘটনায় বিক্ষোভে ফেটে পড়েছেন সহপাঠীরা। শনিবার (২৪ সেপ্টেম্বর) দুপুর ১টার দিকে অদিতার শিক্ষা প্রতিষ্ঠান নোয়াখালী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সহপাঠীরা একটি শোক র‍্যালি বের করেন। 

এক পর্যায়ে জেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা সেই র‍্যালিতে যুক্ত হয়। এসময় তাদের হাতে ফাঁসির দাবি সম্বলিত বিভিন্ন প্লেকার্ড দেখা যায়। র‍্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এরপর জেলা প্রশাসন কার্যালয়ের সামনে এসে বিক্ষোভ ও মানববন্ধন করেন শিক্ষার্থীরা। পরে প্রেসক্লাবের সামনে এসে বিক্ষোভ মিছিল সমাপ্ত হয়।

নুসরাত ফারিয়া নামের এক সহপাঠী বলেন, আমরা আমাদের সহপাঠী অদিতার হত্যাকারীর ফাঁসি চাই। সেই ফাঁসি জনসম্মুখে দেওয়া হোক। যে নরপশু এই জঘন্য হত্যাকাণ্ড করেছে ঠিক একইভাবে তাকেও হত্যা করা হোক। আমার বোনের হত্যাকারীর বিচার না হওয়া পর্যন্ত রাজপথ ছাড়ব না।

মুমতাহিনা নামের আরেক সহপাঠী ঢাকা পোস্টকে বলেন, আমার ফ্রেন্ড-এর সঙ্গে যেটা হয়েছে তা যে নেক্সট টাইম আমাদের সঙ্গে হবে না তার নিশ্চয়তা নেই। আমাদের নিরাপত্তা কোথায়? নিজ ঘরে যদি এমন ঘটনা ঘটে তাহলে আমরা কোথায় যাব। উই ওয়ান্ট জাস্টিস। 

রোমানা আক্তার নামে এক অভিভাবক ঢাকা পোস্টকে বলেন, ছোটবেলা থেকে অদিতাকে আমি চিনি। সে আমার মেয়ের সঙ্গে পুলিশ কেজি স্কুলে পড়ত। তার বাবা মারা যাওয়ার পর মা অনেক যুদ্ধ করে মেয়েদের বড় করেছেন। নিজ বাসায় এমন হত্যাকাণ্ড খুবই বেদনাদায়ক।

নোয়াখালী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মেহেরুন নেসা বলেন, একজন শিক্ষার্থীর এমন মৃত্যু আমাদের ব্যথিত করেছে। শিক্ষক হিসেবে আমরা মেনে নিতে পারছি না। হত্যাকারীর দৃষ্টান্তমূলক শাস্তি ছাড়া আন্দোলন চলতে থাকবে।

নোয়াখালীর পুলিশ সুপার (এসপি) মো. শহীদুল ইসলাম ঢাকা পোস্টকে বলেন, প্রধান আসামি গৃহশিক্ষক আবদুর রহিম রনিকে ৩ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। আমরা কিছু গুরুত্বপূর্ণ তথ্য পেয়েছি। খুব দ্রুত এ হত্যাকাণ্ডের রহস্য উন্মোচন করা হবে।

প্রসঙ্গত, নোয়াখালী পৌরসভার ৩নং ওয়ার্ডের লক্ষ্মীনারায়ণপুর ইউনিয়নের নিজ বাড়ি থেকে বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) রাত ৮টার দিকে তাসনিয়া হোসেন অদিতা (১৪) নামের অষ্টম শ্রেণির এক স্কুলছাত্রীর মরদেহ উদ্ধার করে পুলিশ। তাসনিয়া হোসেন অদিতা পৌরসভার ৩নং ওয়ার্ডের লক্ষ্মীনারায়ণপুর ইউনিয়নের আবুল খায়ের পেশকার বাড়ির মৃত রিয়াজ হোসেনের মেয়ে। সে নোয়াখালী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণির শিক্ষার্থী ছিল। 

এ ঘটনায় গৃহশিক্ষক আবদুর রহিম রনিসহ (২৫) ৪ জনকে গ্রেপ্তার করে কারাগারে প্রেরণ করা হয়। তবে গৃহশিক্ষক আবদুর রহিম রনিকে ৩ দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। 

হাসিব আল আমিন/এমএএস