ফরিদপুরের ভাঙ্গা পৌর এলাকায় অবস্থিত দেশ জেনারেল হাসপাতাল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টারে নাকের পলিপাস অস্ত্রোপচারের পর এক রোগীর মৃত্যু হয়েছে। পুলিশ লাশ উদ্ধার করে ভাঙ্গা থানায় নিয়ে গেছে।
 
মৃত ব্যক্তির নাম রুহুল আমিন (৩০)। তিনি নগরকান্দা উপজেলার চরযশোরদী ইউনিয়নের ত্রিভাগদী গ্রামের রব মাতুব্বরের ছেলে। রুহুল আমিন বিবাহিত এবং ৬ মাস বয়সী একটি ছেলে রয়েছে।
   
নিহতের পরিবার সূত্রে জানা গেছে, রুহুল আমিন বিদেশে থাকতেন। সম্প্রতি তিনি দেশে এসেছেন। গতকাল শুক্রবার (২৩ সেপ্টেম্বর)  বিকেলে নাকের পলিপাস অস্ত্রপচারের জন্য তাকে ভাঙ্গা বাজারের দেশ জেনারেল হাসপাতাল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টারে আনা হয়। শুক্রবার রাতে তার নাকে অস্ত্রোপচার করা হয়। শনিবার (২৪ সেপ্টেম্বর) সকালে হাসপাতাল কর্তৃপক্ষ ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানোর কথা বলে রুহুল আমিনের লাশ হাসপাতালের সামনের সড়কের পাশে রেখে দেয়।

রুহুল আমিনের মা ছবেদা খাতুন (৬৬) বলেন, আমার সুস্থ ছেলে বাড়ি থেকে আসল চিকিৎসা নিতে। অপারেশন করার পরেই রাতে কোন সময় মারা গেল বুঝতে পারলাম না। ভুল অস্ত্রোপচার কাইরা আমার ছেলেরে মাইরা ফেলাইছে।

ওই হাসপাতালের সামনে টানানো সাইনবোর্ডে দেখা যায়, প্রতি শুক্রবার বিকেল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত রোগী দেখেন ঢাকার ইসলামী ব্যাংক সেন্ট্রাল হাসপাতালের নাক, কান, গলারোগ বিশেষজ্ঞ এবং হেড নেক সার্জন কনসালটেন্ট মোহাম্মদ মারুফ শাহরিয়ার। তিনি সেখানে অস্ত্রোপচার করেন। এ অস্ত্রোপচার ওই চিকিৎসকই করেছিলেন। তবে তার বক্তব্য জানা সম্ভব হয়নি।

তবে কথা হয় বেসরকারি ওই হাসপাতালে ব্যবস্থাপনা পরিচালক মামুন চোকদারের সঙ্গে। তিনি বলেন, গতকাল শুক্রবার রাত ৯টার দিকে অপারেশন ভালোভাবেই হয়েছে। শনিবার সকাল ৬টার দিকে ওই রোগীর শ্বাসকষ্ট ও বুকে ব্যথা দেখা দেয়। তাকে হাসপাতালের সামনের সড়কে নেওয়া হয় ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানোর জন্য। ওই সময় তার মৃত্যু হয়। 

তিনি বলেন, এ ব্যাপারে ওই রোগীর স্বজনদের সঙ্গে সমঝোতা হয়ে গেছে। তারা এ ব্যাপারে থানায় কোনো অভিযোগ করবে না বলে জানিয়েছেন। 
    
ফরিদপুরের অতিরিক্ত পুলিশ সুপার (ভাঙ্গা সার্কেল) ফাহিমা কাদের চৌধুরী বলেন, বেসরকারি হাসপাতালে রোগী মারা যাওয়ার খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে লাশ উদ্ধার করে থানায় নিয়ে আসা হয়েছে। পরে মৃতদেহটি ময়নাতদন্তের জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতাল ফরিদপুরের মর্গে পাঠিয়ে দেওয়া হয়েছে।

তিনি বলেন, ময়নাতদন্তের প্রতিবেদন পাওয়ার পর পরবর্তী আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

জহির হোসেন/এমএএস