দীর্ঘ প্রতীক্ষার পর নৌকাডুবির ঘটনায় পঞ্চগড়ের বোদা উপজেলার মাড়েয়ায় করতোয়া নদীতে নির্মাণ করা হচ্ছে সেতু। শুক্রবার (০৭ অক্টোবর) মাড়েয়ার আউলিয়া ঘাটে দুর্ঘটনাস্থল পরিদর্শন করে সেতু নির্মাণের স্থান নির্ধারণ করেছে এলজিইডির পাঁচ সদস্যের একটি প্রকৌশলী দল।

বোদা উপজেলা প্রকৌশলী (অতিরিক্ত দায়িত্ব) আবুল কালাম আজাদ জানান, শুক্রবার বেলা ১১টার দিকে এলজিইডির তত্ত্বাবধায়ক প্রকৌশলী  রেজাউল করিমের নেতৃত্বে পাঁচ সদস্যের একটি দল মাড়েয়ার আউলিয়া ঘাট পরিদর্শন করে স্থান নির্ধারণ করেন। 

এ সময় ডিজাইন শাখার নির্বাহী পরিচালক তরুণ ব্যানার্জী, ভাস্কর কান্তি মো. আমিরুজ্জামান, গ্রামীণ সড়কে গুরুত্বপূর্ণ সেতু নির্মাণ প্রকল্পের ডেপুটি প্রকল্প পরিচালক ফখরুল আলম, পঞ্চগড় জেলা এলজিইডির নির্বাহী প্রকৌশলী মো. শামসুজ্জামান, উপ-সহকারী প্রকৌশলী আব্দুর রহিম আকন্দ উপস্থিত ছিলেন। এছাড়াও মাড়েয়া বামনহাট ইউনিয়নের চেয়ারম্যান আবু আনছার মো. রেজাউল করিম শামীম, কাজলদিঘী কালিয়াগঞ্জ ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল মমিনসহ সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তা, জনপ্রতিনিধি ও স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

জেলা এলজিইডির নির্বাহী প্রকৌশলী মো. শামসুজ্জামান জানান, মাড়েয়া এলাকার করতোয়া নদীর ওপর ১ হাজার ১৮০ মিটার দৈর্ঘ্য এবং ৭ দশমিক ৩২ মিটার প্রস্থের ইংরেজি ওয়াই আকৃতির সেতুটি নির্মাণের খসড়া লে আউট দিয়েছেন তারা। এরপর অ্যালাইনমেন্ট এবং ডিজাইন করা হবে। ডিজাইন শেষে প্রাক্কলন, এরপর টেন্ডার আহ্বান করা হবে। চলতি বছরের ডিসেম্বর মাসের মধ্যেই টেন্ডার আহ্বান করা হবে বলেও জানিয়েছেন তিনি। 

গত ২৫ সেপ্টেম্বর বোদা উপজেলার মাড়েয়া ইউনিয়নের মাড়েয়া আউলিয়া ঘাটে স্মরণকালের ভয়াবহ নৌকাডুবির ঘটনা ঘটে। এতে ৬৯ জনের মরদেহ উদ্ধারসহ তিনজন নিখোঁজের ঘটনায় তড়িৎগতিতে সেতু নির্মাণে উদ্যোগ নেওয়া হয়েছে। 

এসকে দোয়েল/আরএআর