যশোরের শার্শা উপজেলার পাঁচভূলোট সীমান্ত থেকে ৫ কেজি ১৪ গ্রাম ওজনের ৪৩ পিস স্বর্ণের বার উদ্ধার করেছেন বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যরা। অভিযানের সময় পাচারকারীরা স্বর্ণ ফেলে কৌশলে পালিয়ে যায়। শুক্রবার (১৪ অক্টোবর) রাত ৯টার দিকে পাঁচভূলোট সীমান্ত থেকে এ চালান জব্দ করা হয়।

পলাতক পাচারকারীদের মধ্যে চিহ্নিত পাচারকারীরা হলেন, শার্শা উপজেলার পাঁচভূলোট এলাকার মীজানের ছেলে আব্দুল্লা ও একই এলাকার আব্দুল গফুরের ছেলে রিপন।

খুলনা ২১ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল তানভীর রহমান জানান, গোপন সংবাদে বিজিবি জানতে পারে, শার্শার পাঁচভূলোট সীমান্ত দিয়ে বিপুল পরিমাণ স্বর্ণের চালান ভারতে পাচার হবে। এমন সংবাদের ভিত্তিতে সেখানে অভিযান চালিয়ে সন্দেহভাজন তিন ব্যক্তির গতি রোধ করা হয়। এ সময় তাদের আটকের চেষ্টা করলে স্বর্ণ ফেলে সীমান্তের ইছামতী নদীতে ঝাঁপ দিয়ে ভারত সীমান্তে পালিয়ে যায় তারা। ঘটনাস্থল থেকে পাচারকারীদের ফেলে যাওয়া ৫ কেজি ১৪ গ্রাম ওজনের  ৪৩ পিস স্বর্ণের বার উদ্ধার করা হয়। যার আনুমানিক বাজার মূল্য ৩ কোটি ৫০ লাখ ৫৬ হাজার টাকা।

তিনি আরও জানান, পলাতক পাচারকারীদের আটকের চেষ্টা চলছে। একের পর এক স্বর্ণের চালান জব্দ করা হলেও থেমে নেই সীমান্ত দিয়ে স্বর্ণ চোরাচালান। স্বর্ণ ব্যবসায়ী, গডফাদারসহ স্বর্ণ পাচারকারীদের অতি দ্রুত আইনের আওতায় আনা হবে।

এ্যান্টনি দাস অপু/এসকেডি