বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, গণতান্ত্রিক চর্চাকে এগিয়ে নিতে বিতর্ক শক্তিশালী সহায়ক ভূমিকা পালন করে। বিতর্ক আমাদের নিত্যদিনের অনুষঙ্গ। আমাদের তরুণ সমাজ বর্তমান ও আগামী বিশ্বের চালিকাশক্তি এবং নেতৃত্বের কর্ণধার। আসুন আমরা আমাদের চেতনাকে শাণিত করে যুক্তি নির্ভর চিন্তার প্রসারকে আরও বিস্তৃত করি। সাদাকে সাদা-কালোকে কালো বলার সাহসে বলিয়ান হই এবং সৃজনশীল মানবিক মূল্যবোধ সমাজ ব্যবস্থা গড়ে তুলি।

শনিবার রাতে চাঁদপুর সরকারি কলেজ মাঠে অনুষ্ঠিত তিন দিনব্যাপী ভাষা বীর এমএ ওয়াদুদ স্মারক জাতীয় বিতর্ক উৎসব-২০২২ সমাপনী অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

স্পিকার বলেন, আমরা জানি আমাদের ছেলে মেয়েরা অত্যন্ত মেধাবী, লেখাপড়ায় তাদের মেধা দক্ষতার পরিচয় দিয়ে থাকে। শুধু পাঠ্যপুস্তকে লেখাপড়ার বাইরে যে আরেকটি বড় জগত রয়েছে, সে জগত সম্পর্কে জানা এবং সে জগতের একজন সদস্য হিসেবে নিজেদের গড়ে তোলারও সুযোগ রয়েছে। সেখানেই এরকম সৃষ্টিশীল বিতর্ক, আবৃত্তি, রচনাসহ বিভিন্ন বিষয়ের উপর আমাদের নতুন প্রজন্মকে অবশ্যই দক্ষতা অর্জন করতে হবে।

তিনি বলেন, একজন বিতার্কিক প্রয়োজনীয় তথ্য বা ধারণা সংগ্রহ করে বিশ্লেষণ করার ক্ষমতা এবং জটিল তথ্য সহজ করে নিজের মতো করে গুছিয়ে উপস্থাপন করে। বিতর্ক এমন একটি প্রক্রিয়া যার মধ্য দিয়ে অনেকগুলো বিশেষ দক্ষতা অর্জনের সুযোগ রয়েছে। বিতর্ক সৃজনশীলতা, নতুনত্ব চিন্তার প্রসার ঘটে।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, একটু লক্ষ্য করলেই দেখবেন আমরা প্রতিনিয়ত কিন্তু কোনো না কোনোভাবে, অনেক সময় নিজের সঙ্গে, অনেক সময় পরিবারের সঙ্গে, সহকর্মীদের সঙ্গে নানা বিষয়ে বিতর্কে জড়িয়ে যাই, ছোট বাচ্চাকে স্কুলে ভর্তি করব তখন পরিবারের সঙ্গেও পক্ষ বিপক্ষ নিয়ে একটা বিতর্ক হয়ে যায়। আর সেখান থেকে কিন্তু কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত চলে আসে। কাজেই বিতর্ক যুক্তিসম্মত চিন্তাকে প্রসারিত করে।

ভাষা বীর এমএ ওয়াদুদ মেমোরিয়াল ট্রাস্টের চেয়ারম্যান ও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপির সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন একাত্তর টেলিভিশনের ব্যবস্থাপনা পরিচালক মোজাম্মেল বাবু।

এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ডিবেট ফেডারেশনের সাবেক সভাপতি ডা. আবদুর নূর তুষার, জাতীয় বিশ্ববিদ্যালয়ের চেয়ারম্যান ড. মশিউর রহমান, জাতীয় বিশ্ববিদ্যালয়ের গণসংযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. এসএম শামীম রেজা ও নগদ-এর সিইও সোলাইমান সুখন, জেলা প্রশাসক কামরুল হাসান, পুলিশ সুপার মো. মিলন মাহমুদ, চাঁদপুর পৌরসভার মেয়র মো. জিল্লুর রহমান জুয়েল প্রমুখ। 

আনোয়ারুল হক/এসকেডি