গাজীপুরের টঙ্গীতে অস্বাস্থ্যকর পরিবেশে শিশুখাদ্য প্রস্তুত, অবৈধভাবে উৎপাদন, প্রক্রিয়াকরণ, বাজারজাত করাসহ বিভিন্ন অভিযোগে ইয়াম্মী ফুড অ্যান্ড বেভারেজ নামে একটি খাদ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানকে সাড়ে তিন লাখ টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার অধিদপ্তর। 

বুধবার (১৯ অক্টোবর) দুপুরে টঙ্গী পশ্চিম থানা পুলিশের সহায়তায় বড় দেওড়া এলাকায় জাতীয় ভোক্তা অধিদপ্তরের সহকারী পরিচালক আব্দুল জব্বার মন্ডলের নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়।

সহকারী পরিচালক আব্দুল জব্বার মন্ডল জানান, ইয়াম্মী ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেডে অবৈধভাবে চিপস, জুসসহ ১১-১২ রকমের শিশুখাদ্য তৈরি করে আসছিল। তাদের বিএসটিআইয়ের কোনো লাইসেন্স নেই, নেই নিজস্ব কোনো ল্যাবরেটরি, টেক্সটাইল কালার ব্যবহার ছাড়াও চরম অস্বাস্থ্যকর, ময়লা, আবর্জনার স্তূপের মাঝে শিশুখাদ্য উৎপাদন, সংরক্ষণ, প্রক্রিয়াজাতকরণ করছে এবং ওজনে কম দিচ্ছে। এসব অপরাধে প্রতিষ্ঠানটিকে তিন লাখ পঞ্চাশ হাজার টাকা জরিমানা এবং জনস্বার্থে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত সাময়িকভাবে প্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত দেওয়া হয়েছে।

এছাড়া বৃহস্পতিবার সকাল ৯টায় ভোক্তা অধিকারের প্রধান কার্যালয়ে উপস্থিত হয়ে লাইসেন্স উপস্থাপন এবং কেন তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে না তার ব্যাখা দেওয়ার জন্য বলা হয়েছে। 

শিহাব খান/এসপি