এনজিওর কর্মচারীকে মারতে উদ্ধত হন ভুক্তভোগী নারী সদস্য

বেসরকারি উন্নয়ন সংস্থা রিলেশন’র সম্মান ক্ষুণ্ন করার প্রতিবাদে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। সংবাদ সম্মেলন চলাকালে শতাধিক নারী সদস্য সংস্থাটির চেয়ারম্যান ও নির্বাহী পরিচালকের বিরুদ্ধে অর্ধ কোটি টাকা আত্মসাতের অভিযোগে বিক্ষোভ শুরু করেন। পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠলে বাগবিতণ্ডার একপর্যায়ে হাতাহাতি শুরু হয়। পরিস্থিতি বেগতিক দেখে সংস্থার চেয়ারম্যান এবিএম নুরল ইসলাম ও নির্বাহী পরিচালক আব্দুল হাকিম সরকার মুকুল পালিয়ে যান।

বুধবার (৩ মার্চ) দুপুর ১২টায় নীলফামারী শহরের বাবুপাড়াস্থ সংস্থার কার্যালয়ে সংবাদ সম্মেলনে বিক্ষোভের ঘটনায় পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ মোতায়েন করা হয়।

এর আগে মঙ্গলবার নীলফামারীর চৌরঙ্গী মোড়ে ওই সংস্থার নির্বাহী পরিচালক হাকিম সরকারের বিরুদ্ধে বয়স্ক ও বিধবাভাতাসহ সরকারি নানা সুযোগ-সুবিধার কার্ড দেওয়ার নামে মানুষের কাছ থেকে কয়েক লাখ টাকা নেওয়ার অভিযোগে মানববন্ধন করেন ভুক্তভোগী নারীরা।

সংবাদ সম্মেলনের একপর্যায়ে পালিয়ে যান সংস্থাটির চেয়ারম্যান নুরল ইসলাম ও নির্বাহী পরিচালক আব্দুল হাকিম

বড়বাজার এলাকার বালু মামুদের স্ত্রী রাশেদা বেগম ও নিউ বাবুপাড়া গ্রামের আফজাল হেসেনের স্ত্রী আরিফা জানান, রিলেশনের রাবেয়া আপার মাধ্যমে আমাদের কাছ থেকে তারা সরকারি সুযোগ-সুবিধার কথা বলে টাকা নিয়েছেন। ৩ হাজার অসহায় মানুষকে গাভি দেওয়ার কথা বলে ৪ হাজার টাকা করে নিয়েছেন তারা। আমাদের সদস্য কার্ড জমা নেওয়ার পর এখন তারা আমাদের সাথে যোগাযোগ করে না। টাকাও ফেরত দেয় না।

ডোমার উপজেলার মীর্জাগঞ্জ গ্রামের তহুরা বানু বলেন, ‘রিলেশনের লোকজন ঘর দেবে’ এই কথা বলে আমাদের কাছ থেকে ১০ হাজার টাকা করে নিয়েছেন। তারা ঘরও দিচ্ছেন না, টাকাও দিচ্ছেন না।

রিলেশনের মাঠকর্মীদের গ্রুপ লিডার রাবেয়া আক্তার বলেন, গ্রুপ লিডার হিসেবে আমি ৫ টি টিম পরিচালনা করেছি। শিশুভাতা, অসহায় মানুষের ঘর দেওয়া, বয়স্কভাতা দেওয়ার জন্য সদস্যদের সঞ্চিত ৪২ লাখ টাকা সংস্থার নির্বাহী পরিচালক আব্দুল হাকিম সরকারকে দেই। করোনাকালে ৭ মাস অফিস বন্ধ থাকার পর ফের চালু হলে সকল সুযোগসুবিধা দেওয়ার কথা বললে আজ কাল বলে কালক্ষেপণ করে। আমাদের টাকা আমরা ফেরত চাই।

নীলফামারী সদর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুর রউফ ঢাকা পোস্টকে জানান, ঘটনা শুনে পুলিশ ফোর্স গিয়ে পরিস্থিতি শান্ত করেছে। অভিযোগ পেলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

উল্লেখ্য, বেসরকারি সংস্থা রিলেশন ২০০৫ সালে নীলফামারী জেলা সমাজ সেবা কার্যালয় থেকে সেচ্ছাসেবী সমাজকল্যাণ প্রতিষ্ঠান হিসেবে নিবন্ধিত হয়। এরপর ২০১২ সালের আগস্ট মাসে ক্ষুদ্রঋণ কার্যক্রম পরিচালনা করার জন্য মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটি কর্তৃক নিবন্ধিত হয়ে ক্ষুদ্রঋণ কার্যক্রম পরিচালনা করে আসছে।

মাহমুদ আল হাসান রাফিন/এমএসআর