শিশুদের জন্য নোবেল পুরস্কার নামে পরিচিত আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার-২০২২ এর জন্য মনোনীত হয়েছেন কিশোরগঞ্জের সন্তান মোজাহিদুল ইসলাম। নেডারল্যান্ডসের কিডস রাইটস ফাউন্ডেশন তাকে এ পুরস্কারের জন্য মনোনীত করেছে।

জানা গেছে, ২০০৫ সালে রোমে অনুষ্ঠিত নোবেল শান্তি পুরস্কার বিজয়ীদের এক শীর্ষ সম্মেলন থেকে এই পুরস্কার চালু করে কিডস রাইটস ফাউন্ডেশন। শিশুদের অধিকার, নিরাপত্তা ও জীবনমান উন্নয়নে অসাধারণ অবদানের জন্য প্রতি বছর এই পুরস্কার দেওয়া হয়।  

কিডস রাইটসের ওয়েবসাইটে বলা হয়, মোজাহিদ একজন তরুণ চেঞ্জমেকার। শিশুদের জীবনমান উন্নয়নে কাজ করে। সুবিধাবঞ্চিত ও দরিদ্র শিশুদের শিক্ষার সুযোগ করে দেয়। টেকসই উন্নয়নে লক্ষ্যমাত্রা বাস্তবায়ন ও জলবায়ু পরিবর্তন সম্পর্কে হাওরের শিশুদের সচেতন করার স্বীকৃতিস্বরূপ তাকে মনোনীত করা হলো। আগামী ১৪ নভেম্বর নেদারল্যান্ডসে পুরস্কারটি ঘোষণা করার কথা রয়েছে।

মোজাহিদের গ্রামের বাড়ি কিশোরগঞ্জের হাওর উপজেলা মিঠামইনের মহিষারকান্দি গ্রামে। মোজাহিদের বাবা অধ্যক্ষ একেএম গিয়াস উদ্দীন ২০১৮ সালে মারা যান। তার মায়ের নাম মনোয়ারা পারভীন। পরিবারের একমাত্র সন্তান সে।

মহিষারকান্দি আলিয়া মাদরাসার প্রিন্সিপাল মোবারক হোসাইন বলেন, মোজাহিদের এমন অর্জনে খুশি প্রতিষ্ঠানের সব শিক্ষক-শিক্ষার্থী। আমি দেখছি ছোট থেকেই সে শিশুদের উন্নয়নে কাজ করে আসছে। এবার সে আমাদের মাদরাসা থেকে আলিম (এইচএসসি) পরীক্ষা দেবে।

মোজাহিদুল ইসলাম জানায়, চলতি বছরের ফেব্রুয়ারি মাসে আবেদন করেছিল সে। যাচাই-বাছাই শেষে শিশুদের জন্য টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়ন ক্যাটাগরিতে তাকে মনোনীত করে কিডস রাইটস। তারা তাদের ওয়েবসাইটে নাম প্রকাশ করেছে।

প্রসঙ্গত, বাংলাদেশে প্রথমবারের মতো ২০২০ সালে এই পুরস্কার জিতেছিল সাদাত রহমান। পুরস্কারটির মোট অর্থমূল্য এক লাখ ইউরো। এটিকে বিশ্বের সবচেয়ে সম্মানজনক শিশুদের পদক হিসেবে বিবেচনা করা হয়।

এসকে রাসেল/এসপি