গাজীপুরের শ্রীপুরে ঢাকা-ময়মনসিংহ রেল সড়কের ওপর একটি ট্রাকের চাকা বিকল হয়ে পড়েছে। এতে নিশ্চিত বড় দুর্ঘটনা থেকে রক্ষা পেয়েছে মহুয়া কমিউটার ট্রেন।
 
বুধবার (২৬ অক্টোবর) রাত ৯টার দিকে উপজেলার শ্রীপুর-বরমী আঞ্চলিক সড়কের ঢাকা-ময়মনসিংহ রেল লাইনের ঘুন্টিঘর এলাকায় এ ঘটনা ঘটে। এর ফলে মহুয়া কমিউটার ছাড়াও আশপাশের কয়েকটি স্টেশনে অগ্নিবীণা এক্সপ্রেস ও ভাওয়াল এক্সপ্রেস ট্রেন আটকা পড়ে যায়। ফলে দুর্ভোগে পড়ে শত শত ট্রেনযাত্রী।

ট্রাকটির চালক ও সহকারীর বরাত দিয়ে স্থানীয় বাসিন্দা জোবায়ের আহমেদ জানান, রাত ৯টা দিকে মালবোঝাই ট্রাকটি সাতখামাইর এলাকা থেকে বরমীর দিকে যাচ্ছিল। এ সময় ঢাকা-ময়মনসিংহ রেল লাইনের ওঠার আগেই ট্রাকটির ডান পাশের পেছনের দুটি চাকা সড়কের ওপর দেবে যায়। এতে ট্রাকের সামনের অংশ রেল লাইনের ওপরে গিয়ে ওঠে। ঠিক তখনি ময়মনসিংহ থেকে ছেড়ে আসা ঢাকাগামী মহুয়া কমিউটার ট্রেনটি সাতখামাইর স্টেশন থেকে শ্রীপুর স্টেশনে প্রবেশের করছিল। ওই গেটে দায়িত্বরত গেটম্যান নিশ্চিত দুর্ঘটনা আঁচ করতে পেরে তাৎক্ষণিক বিষয়টি সংশ্লিষ্টদের জানালে দ্রুত গতির ট্রেনটি দুর্ঘটনাকবলিত ট্রাকের খুব কাছাকাছি এসে থেমে যায়। এতে বড় দুর্ঘটনার হাত থেকে বেঁচে যায় ট্রেনটি, রক্ষা পায় যাত্রীরাও।

গেটম্যান মো. মিনহাজ উদ্দিন জানান,  ট্রাকটি রেল ক্রসিং পার হওয়ার সময় ক্রসিংয়ের পাশেই দেবে যায়। ময়মনসিংহ থেকে ঢাকাগামী মহুয়া এক্সপ্রেস ট্রেনটি আসছিল। আমি তাৎক্ষণিক বিষয়টি কর্তব্যরত শ্রীপুর রেলওয়ে স্টেশন মাস্টারকে জানাই। একপর্যায়ে ট্রেনটি ট্রাকের খুব কাছাকাছি এসে থেমে যায়।

শ্রীপুরের স্টেশন মাস্টার মো. সাইদুর রহমান জানান, ওখানের গেটম্যান রেল লাইনে ট্রাক আটকে পড়ার খবরটি জানায়। পরে ট্রেনটি দ্রুত থামিয়ে দেওয়া হয়। এতে ঢাকাগামী মহুয়া কমিউটার দুর্ঘটনা কবলিত জায়গার পাশে কাওরাইদ স্টেশনে অগ্নিবীণা এক্সপ্রেস এবং ময়মনসিংহগামী ভাওয়াল এক্সপ্রেস ট্রেন আটকা পড়ে যায়। ট্রাকটি উদ্ধার করতে স্থানীয়ভাবে চেষ্টা চলছে। বিষয়টি ঊর্ধ্বতনদের জানানো হয়েছে। রাত সাড়ে ১১টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত ট্রেন চলাচল বন্ধ রয়েছে। 

শিহাব খান/এমএ