খাগড়াছড়ি জেলা শহরের গঞ্জপাড়ায় চাইন্দা বৌদ্ধ বিহারে নানা ধর্মীয় আনুষ্ঠানিকতায় কঠিন চীবর দান উৎসব উদযাপিত হচ্ছে। তিন মাসের বর্ষাবাস (উপোস) শেষে ধর্মীয় এ কঠিন চীবর দান উৎসব উদযাপন করা হয়। 

শুক্রবার (২৮ অক্টোবর) সকাল ১০টা থেকে চাইন্দা বৌদ্ধ বিহারে বুদ্ধ পূজা, পঞ্চশীল গ্রহণ, সংঘদান, অষ্ট পরিষ্কার দান, হাজার বাতি দানের মধ্য দিয়ে শুরু হয় কঠিন চীবর দান উৎসব। অনুষ্ঠানে প্রধান অতিথি থেকে বিকেলে ধর্ম দেশনা দেবেন ভাইবোনছড়া বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ভ্রমদত্ত।

সকালে কঠিন চীবর দান উৎসবের প্রথম পর্বে উপস্থিত ছিলেন- অপরাজিতা বৌদ্ধ বিহারের অধ্যক্ষ মহিন্দা মহাথেরো, চাইন্দা বৌদ্ধা বিহার পরিচালনা কমিটির সভাপতি চাইথোয়াই মারমা ও সাধারণ সম্পাদক মংথুই মারমা প্রমুখ।  

কঠিন চীবর দান উৎসব মূলত বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম প্রধান ধর্মীয় মাসব্যাপী কর্মীয় অনুষ্ঠান। আষাঢ়ি পূর্ণিমার পর দিন থেকে বৌদ্ধ ভিক্ষুদের তিন মাসব্যাপী ওয়া বা বর্ষাব্রত (উপোষ) পালনের ৩ মাস পর হয় প্রবারণা পূর্ণিমা। তার পর থেকে বিহারে বিহারে শুরু কঠির চীবর দান উৎসব।

২৪ ঘণ্টার মধ্যে তুলা থেকে সুতা তৈরি ও সেই সুতায় চীবর তৈরি করে চিবর ভান্তেদের উদ্দেশ্যে দায়ক-দায়িকারা উৎসর্গ (দান) করেন। এই কঠিন চীবর দান উৎসবের মূলত উদ্দেশ্য একটাই বুদ্ধের সন্তুষ্টি অর্জন করা।

জাফর সবুজ/এসপি