শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন

দেশীয় ব্র্যান্ডে তৈরি গাড়ি রফতানি করাই এখন সরকারের মূল লক্ষ্য বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। তিনি বলেন, দেশের মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে সাশ্রয়ী মূল্যে বিশ্বমানের গাড়ি দেশেই উৎপাদন করা সরকারের মূল লক্ষ্য। এ ব্যাপারে শিল্প মন্ত্রণালয় অটোমোবাইল শিল্প বিকাশে নীতিমালা প্রণয়নের উদ্যোগ নিয়েছে। নীতিমালাটি এই শিল্পের বিকাশ ও উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

বৃহস্পতিবার (৪ মার্চ) দুপুরে ঢাকার ধামরাইয়ে বালিথা এলাকার ইফাদ গ্রুপের একটি প্রতিষ্ঠানের উৎপাদিত পণ্য উদ্বোধনকালে শিল্পমন্ত্রী এসব কথা বলেন। 

তিনি আরও বলেন, সম্মিলিত প্রচেষ্টায় বাংলাদেশ গাড়ি সংযোজনকারী দেশ থেকে গাড়ি উৎপাদনকারী দেশের তালিকায় খুব শিগগিরই অন্তর্ভুক্ত হবে। সরকারের পাশাপাশি এই শিল্পের সঙ্গে জড়িত সংশ্লিষ্টদের এগিয়ে আসার আহ্বান জানাই। 

শিল্পমন্ত্রী বলেন, দেশের ‘লাইট ইঞ্জিনিয়ারিং’ পণ্যকে ২০২০ সালের বর্ষ পণ্য হিসেবে ঘোষণা করেছে সরকার। দেশে শিল্প কারখানা স্থাপনের ওপর গুরুত্ব দিয়ে দেশি-বিদেশি বিনিয়োগকারীদের সব ধরণের সহায়তা প্রদান করা হচ্ছে। যা ২০৪১ সালের মধ্যে উন্নত আয় ও শিল্প সমৃদ্ধ দেশ গড়তে ভূমিকা রাখবে।

নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, করেনাকালেও বাংলাদেশের শিল্পের বিকাশ ও উন্নয়নের অগ্রযাত্রা অব্যাহত রয়েছে। অনেকেই এই উন্নয়নের অগ্রযাত্রা অব্যাহত রাখতে পারেনি।

সভাপতির বক্তব্যে ইফাদ গ্রুপের চেয়ারম্যান ইফতেখার আহমেদ টিপু বলেন, এতদিন এই কারখানায় বিদেশ থেকে গাড়ির পার্টস এনে ফিটিং (সংযোজন) করা হতো। এখন বিলাসবহুল এসি, নন-এসি বাসের বডি ও ট্রাকের কেবিন তৈরি করা হবে। এই কারখানা চালু হওয়ায় ক্রেতার চাহিদা অনুযায়ী দ্রুত গাড়ি সরবরাহ করা সম্ভব হবে। যা বিদেশ থেকে আমদানি করতে অনেক সময় লাগতো।

এ সময় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান, ঢাকা-২০ আসনের সংসদ সদস্য আলহাজ বেনজীর আহামেদ, বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের চেয়ারম্যান মুন্সী শাহাবুদ্দিন আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন। 

মাহিদুল মাহিদ/আরএআর