ময়মনসিংহের ত্রিশালের কানিহারী ইউনিয়নের সহকারী ভূমি কর্মকর্তা নাছরীন সুলতানা। তার বিরুদ্ধে অনিয়ম-দুর্নীতির অভিযোগ তুলে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে মন্তব্য করেছেন অনেকেই। এবার ফেসবুকে ছড়িয়ে পড়েছে তার প্রকাশ্যে ঘুষ গ্রহণের একটি ভিডিও। যেখানে ঘুষের দর-কষাকষি করতে দেখা গেছে ভূমি কর্মকর্তাকে। 

সোমবার (৩১ অক্টোবর) রাতে ফেসবুকে ছড়িয়ে পড়া সেই ভিডিওতে দেখা যায়, এক ব্যক্তির সঙ্গে টাকার বিনিময়ে কাজ করে দেওয়ার জন্য দর-কষাকষি করছেন নাছরীন সুলতানা। একপর্যায়ে হাসিমুখে টাকা হাতে নিতে নিতে তাকে বলতে শোনা যায়, ‘আপনি তো আমার চাকরি খাবেন, সামনাসামনি যা করছেন। আমার চাকরিটা খাওয়ার জন্য আপনি লাগছেন। এই শোনেন, যেটা দেখাইছি ওইটা দিতে হবে, তাহলে আপনি কাজ পেয়ে যাবেন। ভাইঙ্গা ভাইঙ্গা টাকা দিলে এটা অয়না। আমি এইটা রাখলাম। কিন্তু দেওয়া লাগব, ওইটা না দিলে আপনার খারিজ (নামজারি) হবে না।’

খোঁজ নিয়ে জানা গেছে, ময়মনসিংহের ত্রিশালের কানিহারী ইউনিয়ন ভূমি অফিসে নামজারি করতে গিয়েছিলেন ঘুষ দেওয়া সেই ব্যক্তি। দুই দিন পর বাকি টাকা দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে ওই ব্যক্তি দুটি নামজারির জন্য ১৭ হাজার টাকা দেবেন জানালে আবার ওই কর্মকর্তা বলেন, ‘না এইতা অইতনা, এইতা বাংলা আলাপ কইরেন না।’ এ সময় ওই ভূমি কর্মকর্তা ক্যালকুলেটরে লিখে ওই ব্যক্তিকে টাকার পরিমাণ দেখিয়ে বলেন, ‘এটা লাগবে।’

এ ব্যাপারে জানতে কানিহারী ইউনিয়নের সহকারী ভূমি কর্মকর্তা নাছরীন সুলতানার সঙ্গে যোগাযোগ করা হলে তিনি ঘুষ নেওয়ার বিষয়টি অস্বীকার করেন।  

তিনি বলেন, আমি নামজারির রশিদ কেটে তার কাছ থেকে টাকা নিয়েছি। কিন্তু উদ্দেশ্যপ্রণোদিতভাবে একজন সেই ভিডিও করে পরবর্তীতে আমার কাছ থেকে তিন লাখ টাকা চাঁদা দাবি করে। সেই টাকা দিতে আমি অস্বীকৃতি জানালে সেটিকে ঘুষ বলে ছড়িয়ে দিয়েছে। ঘুষের টাকা হাতে নিয়ে কি কেউ এভাবে প্রকাশ্যে নাড়াচাড়া করে? 

উবায়দুল হক/আরএআর