বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় দিনাজপুরের হাকিমপুর উপজেলার হিলি স্থলবন্দরে এলসি বন্ধ রয়েছে। এতে ভারত থেকে পণ্য আমদানিতে বিপাকে পড়ছেন বন্দরের আমদানিকারকরা।

বিষয়টি নিশ্চিত করেছেন হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ হারুন। তিনি বলেন, বাংলাদেশ ব্যাংক কিংবা স্থানীয় ব্যাংকের নির্দেশে আমদানিকারকদের এলসি বন্ধ করে দেওয়া হয়েছে। কিছু কিছু ব্যাংক এলসিতে নিরুৎসাহিত করছেন, আবার অনেক ব্যাংক একেবারে বন্ধ করে দিয়েছে। এতে করে আমদানিকারকরা বিপাকে পড়েছেন।

তিনি আরও বলেন, ভারতের ব্যবসায়ীদের সঙ্গে অনেক পণ্য আমদানিতে চুক্তি করে রেখেছেন এদেশের ব্যবসায়ীরা। এলসি না করতে পারায় ওইসব পণ্য আমদানি করতে পারছেন আমদানিকারকরা। এতে ওই দেশের ব্যবসায়ীদের সঙ্গে অনেকটা মনোমালিন্য হচ্ছে। দীর্ঘ দিন যদি এভাবে এলসি বন্ধ থাকে, নিত্য প্রয়োজনীয় পণ্য আমদানি না হলে, দেশের বাজারে মূল্য অনেক বৃদ্ধি পাবে। আমরা আশা করছি, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ শর্তসাপেক্ষেও যেন নিত্য প্রয়োজনীয় পণ্য আমদানিতে অনুমতি দেন।

হিলি শাখার অগ্রণী ব্যাংকের এজিএম মশিউর রহমান বলেন, এলসি বন্ধ করা হয়নি। তবে বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় এলসি করতে আমদানিকারকদের নিরুৎসাহিত করা হচ্ছে।

ইমরান আলী সোহাগ/এসপি