স্যুট-প্যান্ট পরে ভদ্রভাবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) কারচুপি করা সম্ভব বলে মন্তব্য করেছেন সুশাসনের জন্য নাগরিক (সুজন)-এর সম্পাদক ড. বদিউল আলম মজুমদার। শুক্রবার (৪ নভেম্বর) বিকেলে রংপুর মহানগরীর আরডিআরএস বাংলাদেশ ভবনের বেগম রোকেয়া মিলনায়তনে সাংবাদিককদের সঙ্গে আলাপকালে তিনি এ মন্তব্য করেন।

বদিউল আলম মজুমদার বলেন, ইভিএম একটি দুর্বল ও নিকৃষ্ট যন্ত্র। এটি যন্ত্র হিসেবে ইলেকট্রনিক কিন্তু ফলাফল তৈরি হয় ম্যানুয়ালি। যেখানে স্যুট-প্যান্ট পরে ভদ্রভাবে কারচুপি করা যায়। নির্বাচনকালীন অফিসাররা তাদের আঙুলের ছাপ দিয়ে কিংবা কারিগরি সহায়তায় ইভিএমে কারসাজি করতে পারবে। ইসি ইভিএমের কোনো ত্রুটি খুঁজে না পেলেও ইভিএমে সুষ্ঠু ভোট সম্ভব নয়। এ কারণে ইভিএম ও ইসির উপর মানুষের আস্থা নেই। আর বর্তমান অর্থনৈতিক সংকটে প্রায় ১ বিলিয়ন খরচ করা সমীচীন হবে না।

তিনি আরও বলেন, কোনো দলীয় সরকারের আমলে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। অতীতের যত নির্বাচন হয়েছে তার মধ্যে দলীয় সরকারের আমলে নির্বাচনগুলো সুষ্ঠু হয়নি। তত্ত্বাবধায়ক সরকারের আমলের নির্বাচনগুলো সুষ্ঠু হয়েছে। তবে নির্বাচন তত্ত্বাবধায়ক সরকারের মাধ্যমে হবে নাকি নির্বাচনকালীন সরকারের মাধ্যমে হবে, তা রাজনৈতিক দলগুলো নির্ধারণ করবে। আমরা শুধু সুষ্ঠু নির্বাচনের জন্য কাজ করছি।

বদিউল আলম বলেন, নির্বাচনের জন্য সুন্দর পরিবেশ সৃষ্টি এবং এমন একটি সাংবিধানিক কাঠামো সংবিধানে সংযুক্ত করা দরকার যার মাধ্যমে প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর নিরপেক্ষতা নিশ্চিত হবে। সংবিধান সংস্কার করে ইসির অধীনে থাকা সংস্থাগুলো শক্তিশালী করলেই সুষ্ঠু নির্বাচন সম্ভব।  

সাংবাদিকদের সঙ্গে আলাপ শেষে তিনি রংপুর জেলা ও মহানগর সুজন আয়োজিত ‌‘কেবল অর্থনৈতিক সংস্কার নয়, সংকট সমাধানে প্রয়োজন রাজনৈতিক সংস্কার’ শীর্ষক নাগরিক সংলাপ অনুষ্ঠানে বক্তব্য রাখেন। নাগরিক সংলাপে সুজন রংপুর জেলার সভাপতি বীর মুক্তিযোদ্ধা আকবর হোসেনের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি সুশান্ত চন্দ্র খান, সুজন রংপুর মহানগরের সভাপতি অধ্যক্ষ ফখরুল আনাম বেঞ্জু, সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা মেজর (অব.) নাসিম উদ্দিন, সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা মাহবুবার রহমান, সুজন লালমনিরহাট জেলা সভাপতি বীর মুক্তিযোদ্ধা শফিকুল ইসলাম কানু, বিশিষ্ট শিক্ষাবিদ ও সংগঠক প্রফেসর মোহাম্মদ শাহ্ আলম, কারমাইকেল কলেজের সাবেক ভিপি আলাউদ্দিন মিয়া, শিক্ষক ড. নাসিমা আক্তার, নারীনেত্রী সমসে আরা বিলকিস প্রমুখ।

ফরহাদুজ্জামান ফারুক/এমজেইউ