সামাজিক নিরাপত্তা কর্মসূচির সাড়ে তিন হাজার উপকারভোগীর ভাতার টাকা মোবাইল নম্বর পরিবর্তন করে অন্য নাম্বারে পাঠানোর অভিযোগে সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলা সমাজসেবা কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুনকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে।

বৃহস্পতিবার (৩ নভেম্বর) রাষ্ট্রপতির আদেশক্রমে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব জাহাঙ্গীর আলম স্বাক্ষরিত এক চিঠিতে তাকে সাময়িক বরখাস্ত করা হয়। 

জানা গেছে, আব্দুল্লাহ আল মামুন কালিগঞ্জে যোগদানের পর উপকারভোগীদের ভাতার টাকা অন্য নম্বরে চলে যায়। ভুক্তভোগীরা অফিসে গিয়ে সমস্যার বিষয়টি জানালেও সমাধান হয়নি। একপর্যায়ে ভাতা না পেয়ে ক্ষুব্ধ ভুক্তভোগীরা উপজেলা সমাজসেবা অফিস ঘেরাও করে বিক্ষোভ করেন। এরপর সমাজসেবা অধিদপ্তরের একটি তদন্ত দল অভিযোগের সত্যতা পায়। তারা দেখতে পান, সমাজসেবা অফিসের আইডি পাসওয়ার্ড সমাজসেবা কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুনের নিয়ন্ত্রণে থাকার কথা থাকলেও অফিসের সব স্টাফই নিয়ন্ত্রণ করেন এই গোপন পাওয়ার্ড। তদন্তে প্রমাণিত হয়, পরিকল্পিতভাবে ৩৫০০ উপকারভোগীর টাকা অন্য নম্বরে পাঠানো হয়েছে।

সাতক্ষীরা জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক সন্তোষ কুমার নাথ বলেন, আব্দুল্লাহ আল মামুন দায়িত্বশীল পদে থেকে তার দায়িত্ব যথাযথভাবে পালন করেননি বলে কর্তৃপক্ষের কাছে প্রতীয়মান হয়েছে। সে কারণে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ তাকে চাকুরি থেকে সাময়িক বরখাস্ত করেছেন। 

তিনি আরও বলেন, নগদ অ্যাকাউন্টের মাধ্যমে উপকারভোগীদের মাঝে টাকা বিতরণ করা হয়। যে নম্বরগুলোতে টাকা চলে গেছে টেকনিক্যাল টিম সেসব নম্বরগুলো ক্লোজ করে রেখেছে। ওই নম্বরগুলো থেকে তারা টাকা তুলতে পারবে না।

সোহাগ হোসেন/এমজেইউ