দুই হাতের ওপর ভর করে হামাগুড়ি দিয়ে এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছেন শারীরিক প্রতিবন্ধী আজহারুল ইসলাম। রোববার (৬ নভেম্বর) নেত্রকোনার মদন সরকারি হাজী আব্দুল আজিজ খান ডিগ্রি কলেজ কেন্দ্রে অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছেন আজহারুল। 

মদন সরকারি হাজী আব্দুল আজিজ খান ডিগ্রি কলেজের কেন্দ্রসচিব অধ্যক্ষ মো. শফিকুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, হামাগুড়ি দিয়ে আজহারুল আজ আমাদের কেন্দ্রে পরীক্ষা দিতে এসেছিল। সে অতিরিক্ত সময়ের জন্য একটি আবেদন করেছে। আমি আবেদনটি মঞ্জুর করেছি। তাকে কেন্দ্রের পক্ষ থেকে সার্বিক সহযোগিতা করা হচ্ছে। 

খোঁজ নিয়ে জানা গেছে, নেত্রকোনা জেলার মদন উপজেলার ফতেপুর ইউনিয়নের বনতিয়শ্রী গ্রামের বাসিন্দা দিনমজুর মনির উদ্দিনের ছেলে আজাহারুল ইসলাম। জন্ম থেকেই দুই পা উল্টো সরু-বাঁকা। দুইটি হাতও বাঁকা। বাঁকা দুই হাতের ওপর ভর করেই হামাগুড়ি দিয়ে সব সময় চলাচল করতে হয় তাকে।

আজহারুল এর আগে প্রাথমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষায় অংশগ্রহণ করে ২.৮৩ পেয়ে কৃতকার্য হন। জেএসসিতে ২.৫৫ পয়েন্ট ও এসএসসি পরীক্ষায় ২.৮৯ পয়েন্ট অর্জন করেন। 

পারিবার ও স্থানীয় সূত্রে জানা গেছে, বালালী বাঘমারা শাহজাহান কলেজের নিয়মিত ছাত্র আজহারুল ইসলাম। দুই হাতে ভর করে হামাগুড়ি দিয়ে প্রায় তিন কিলোমিটার রাস্তা প্রতিদিনই অতিক্রম করতেন তিনি। এর আগেও সে একইভাবে বালালী বাঘমারা উচ্চ বিদ্যালয়ে নিয়মিত আসা যাওয়া করেছেন। রিকশা কিংবা অটোরিকশা দিয়ে যাতায়াত করলে প্রতিদিন খরচ হতো ৬০ থেকে ৭০ টাকা। বাবা দিনমজুর তাই গাড়ি ভাড়া দিতে না পাড়ায় হামাগুড়ি দিয়েই প্রতিদিন যাতায়াত করতেন তিনি।  

আজহারুল ইসলাম বলেন, বিশ্ববিদ্যালয়ে পড়ার স্বপ্ন আমার। তারপর আমার দরিদ্র পরিবারের জন্য কিছু করতে চাই।

স্থানীয় বাসিন্দা তোফাজ্জল মিয়া বলেন, শারীরিক প্রতিবন্ধকতাকে হার মানিয়েছে অদম্য আজহারুল। সে প্রচুর কষ্ট করে লেখাপড়া করছে। তার স্বপ্ন পূরণ হোক এটাই আমাদের প্রত্যাশা।

মো. জিয়াউর রহমান/এমজেইউ