ঢাকা বোর্ডের এইচএসসি বাংলা ১ম পত্র পরীক্ষায় সাম্প্রদায়িক উস্কানিমূলক প্রশ্নপত্র তৈরি করা কলেজ শিক্ষক প্রশান্ত কুমার পাল গা ঢাকা দিয়েছেন। প্রশ্নপত্র নিয়ে তীব্র সমালোচনা সৃষ্টি হওয়ায় মঙ্গলবার (৮ নভেম্বর) সকাল থেকেই তিনি পলাতক রয়েছেন।

প্রশান্ত কুমার পাল ঝিনাইদহের মহেশপুর উপজেলার ডা. সাইফুল ইসলাম ডিগ্রি কলেজের বাংলা বিভাগের শিক্ষক। আজ সকালে কলেজে এলেও পরে তাকে আর পাওয়া যায়নি। এমনকি তার বাড়ি পার্শ্ববর্তী যশোরের চৌগাছা উপজেলার হাজরা খানা গ্রামে গিয়েও দেখা মেলেনি তার। বাড়িতে বৃদ্ধ মা আর ভাই ছাড়া কাউকেই পাওয়া যায়নি। বিষয়টি নিয়ে তীব্র নিন্দাও জানিয়েছেন ওই কলেজের শিক্ষকরা।

কলেজের অধ্যক্ষ বলাই চন্দ্র পাল বলেন, কলেজে এসে চলে যাওয়ার পর তার মোবাইল বন্ধ। তার বিষয়ে সরকার যে ব্যবস্থা নেবে আমি তা কার্যকর করব।

কী আছে প্রশ্নে

প্রশ্নের উদ্দীপক অংশে বলা হয়, ‘নেপাল ও গোপাল দুই ভাই। জমি নিয়ে বিরোধ তাদের দীর্ঘদিন। অনেক সালিশ-বিচার করেও কেউ তাদের বিরোধ মেটাতে পারেনি। কেউ কাউকে ছাড় দিতে নারাজ। এখন জমির ভাগ-বণ্টন নিয়ে মামলা চলছে আদালতে। ছোট ভাই নেপাল বড় ভাইকে শায়েস্তা করতে আব্দুল নামে এক মুসলমানের কাছে ভিটের জমির এক অংশ বিক্রি করে। আব্দুল সেখানে বাড়ি বানিয়ে স্থায়ীভাবে বসবাস শুরু করে। কোরবানির ঈদে সে নেপালের বাড়ির সামনে গরু কোরবানি দেয়। এই ঘটনায় নেপালের মন ভেঙে যায়। কিছুদিন পর কাউকে কিছু না বলে জমি-জায়গা ফেলে সপরিবারে ভারতে চলে যায় সে।’

আব্দুল্লাহ আল মামুন/এমজেইউ