১৯৭১ সালে মুজিবনগরে গঠিত প্রথম অস্থায়ী সরকারকে গার্ড অব অনার প্রদানকারী আনসার সদস্য হামিদুল হক (৮২) মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। মঙ্গলবার (০৮ নভেম্বর) রাত ১১টার দিকে নিজ বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তিনি স্ত্রী, তিন ছেলে ও তিন মেয়ে রেখে গেছেন।

মুজিবনগর উপজেলার বাগোয়ান ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আয়ূব হোসেন বলেন, হামিদুল ইসলাম বার্ধক্যজনিত কারণে মঙ্গলবার মধ্যরাতে নিজ বাড়িতে ইন্তেকাল করেন। বুধবার বেলা সাড়ে ১১টার দিকে গ্রামের একটি স্কুল মাঠে তাকে গার্ড অব অনার প্রদান করা হয়। গার্ড অব অনার প্রদানে নেতৃত্ব দেন আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর চুয়াডাঙ্গার ডিঙ্গেদাহ পরিচালক তরফদার আলমগীর।

মুজিবনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা অনিমেষ বিশ্বাস ও মুজিবনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মেহেদী রাসেল ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এছাড়া এলাকার জনপ্রতিনিধি ও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ তার জানাজায় অংশগ্রহণ করেন। জানাজা শেষে তার মরদেহ সোনাপুর সামাজিক কবরস্থানে দাফন করা হয়।

প্রসঙ্গত, ১৯৭১ সালের ১৭ এপ্রিল অস্থায়ী মুজিবনগর সরকারকে গার্ড অব অনার প্রদানকারী ১২ আনসার সদস্যের একজন ছিলেন হামিদুল হক।

আকতারুজ্জামান/এসপি