বরিশালের গৌরনদী উপজেলার দক্ষিণ বাউরগাতি গ্রামের পান ব্যবসায়ী শামীম বেপারীকে হত্যার ঘটনায় দুই ভাইকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। একইসঙ্গে প্রত্যেককে ১০ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে আরও এক মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে। একই মামলায় আরও তিন আসামিকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে।

বুধবার (৯ নভেম্বর) বিকেলে বরিশালের জননিরাপত্তা বিঘ্নকারী অপরাধ দমন ট্রাইবুন্যালের বিচারক টিএম মুসা এই রায় ঘোষণা করেন। বিষয়টি নিশ্চিত করেছেন ট্রাইব্যুনালের বিশেষ পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট লস্কর নুরুল হক।

নিহত শামীম ওই গ্রামের আকবর আলী বেপারীর ছেলে।

যাবজ্জীবন দণ্ডপ্রাপ্তরা হলেন- বাউরগাতি গ্রামের সোবাহান তালুকদারের ছেলে জুয়েল তালুকদার (২৫) ও সাদ্দাম তালুকদার (২৮)। এছাড়া অপর তিন আসামি জুয়েল বেপারীকে (২৬) দুই বছর এবং শাহাদাত হোসেন লিটন হাওলাদার (২০) ও ছাহেদ তালুকদারকে (২৮) এক বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। একইসঙ্গে তিন আসামিকে এক হাজার টাকা করে জরিমানা করা হয়েছে। তবে যাবজ্জীবন দণ্ডপ্রাপ্তরা পলাতক রয়েছেন।

মামলার বরাতে অ্যাডভোকেট লস্কর নুরুল হক জানান, পান ব্যবসায়ী শামীম বেপারীকে ২০১১ সালের ১ মে অপহরণের পর হত্যা করে পানের বরজে ফেলে রাখা হয়। তিন দিন পর ৪ মে তার মরদেহের সন্ধান পাওয়া যায়। পরে তার ভাই আকতার বেপারী বাদী হয়ে অজ্ঞাতনামাদের আসামি করে হত্যা মামলা দায়ের করেন।

পরে পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) পরিদর্শক সাইদুর রহমান নিহতের স্ত্রী রাবেয়া বেগমসহ ৯ জনকে অভিযুক্ত করে মামলার চার্জশিট দাখিল করেন। মামলায় ১৫ জনের সাক্ষ্যগ্রহণ শেষে হত্যায় জড়িত থাকার অপরাধে পাঁচজনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেন। খালাসপ্রাপ্তরা হলেন- ডালিম ফকির, হান্নান মোল্লা, রাসেল ঘরামী ও রাবেয়া খাতুন। 

সৈয়দ মেহেদী হাসান/এমজেইউ