নেই কোনো অনুমোদন, অথচ বিশ্বের নামিদামি সব ব্র্যান্ডের মোড়কে বাজারজাত করা হতো নকল প্রসাধনী। এছাড়াও মেয়াদোত্তীর্ণ প্রসাধনী ও বেকারির খাবার নতুন করে পুনরায় বাজারজাত করা হতো। অপরিষ্কার-অপরিচ্ছন্ন পরিবেশে দুধ থেকে তৈরি করা হতো ছানা। চাঁপাইনবাবগঞ্জে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) যৌথ অভিযানে এমন তিনটি প্রতিষ্ঠানকে ৩ লাখ ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

বৃহস্পতিবার (১০ নভেম্বর) রাতে গণমাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য নিশ্চিত করেছে র‍্যাব। এর আগে আজ সকাল থেকে দুপুর আড়াইটা পর্যন্ত র‍্যাব-৫, সিপিসি-১ চাঁপাইনবাবগঞ্জ ক্যাম্পের একটি অপারেশন দল ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর জেলার গোমস্তাপুরে যৌথ অভিযান পরিচালনা করে এসব জরিমানা আদায় করে। এসময় নকল প্রসাধনী ও বেকারির বিভিন্ন খাবার ধ্বংস করা হয়।

র‍্যাব জানায়, নকল কসমেটিকস তৈরি করে ভালো ব্রান্ডের মোড়কে বাজারজাত ও মেয়াদোত্তীর্ণ প্রসাধনী বাজারজাতকরণের দায়ে একটি প্রতিষ্ঠানকে ২ লাখ টাকা, অপরিষ্কার অপরিচ্ছন্ন পরিবেশে দুধের ছানা তৈরির দায়ে ১ লাখ টাকা এবং অনুমোদনবিহীনভাবে পণ্যের মোড়কের গায়ে পণ্যের মেয়াদোত্তীর্ণ তারিখ না থাকায় বেকারিকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চাঁপাইনবাবগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) ফজলে এলাহী ঢাকা পোস্টকে বলেন, সমন্বিত অভিযান পরিচালনা করে ভেজালজাত দ্রব্য উৎপাদন, সংরক্ষণ এবং বাজারজাতকরণের দায়ে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৪৩, ৪৪, ৪৫ ও ৫১ ধারা মোতাবেক তিনটি প্রতিষ্ঠানকে মোট ৩ লাখ ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

মো. জাহাঙ্গীর আলম/এমজেইউ