নেত্রকোনায় দিনব্যাপী বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে নন্দিত কথাসাহিত্যিক, চলচ্চিত্র ও নাট্য নির্মাতা প্রয়াত হুমায়ূন আহমেদের ৭৪তম জন্মবার্ষিকী পালন করা হয়েছে। এ উপলক্ষে রোববার (১৩ নভেম্বর) সকাল থেকে বিকেল পর্যন্ত হুমায়ূন আহমেদের পিতৃভূমি জেলার কেন্দুয়া উপজেলার কুতুবপুর গ্রামে হুমায়ূন আহমেদের নিজ হাতে গড়া শহীদ স্মৃতি বিদ্যাপীঠ প্রাঙ্গণে নানা কর্মসূচি পালন করা হয়।

কর্মসূচির মধ্যে ছিল কোরআন খতম, শোভাযাত্রা, হুমায়ূন আহমেদের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, কেক কাটা, সাংস্কৃতিক অনুষ্ঠান, মিলাদ ও দোয়া মাহফিল। এসব কর্মসূচিতে শহীদ স্মৃতি বিদ্যাপীঠের প্রধান শিক্ষক আসাদুজ্জামান, সহকারী প্রধান শিক্ষক শরীফ আনিস আহমেদ, স্থানীয় ইউপি চেয়ারম্যান মো. লুৎফুর রহমান আকন্দ, হুমায়ূন আহমেদের চাচাতো ভাই বখতিয়ার আহমেদ আজম, বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্যবৃন্দ, শিক্ষার্থী, অভিভাবক ও এলাকার গণমান্য ব্যক্তিসহ হুমায়ূন ভক্তরা অংশগ্রহণ করেন।

এদিকে বিকেলে কেন্দুয়া উপজেলা পরিষদে আলোচনা সভার আয়োজন করে রিপোর্টার্স ক্লাব। ক্লাবের সভাপতি আসাদুল করিম মামুনের সভাপতিত্বে ও সংগঠনের সদস্য জিয়াউর রহমান জীবনের সঞ্চালনায় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. নুরুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কাবেরী জালাল, ওসি মো. আলী হোসেন, প্রগতি পাঠক চক্রের সভাপতি অধ্যাপক রণেন সরকার, সাবেরুন্নেছা বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মুখলেছুর রহমান বাঙ্গালী, উপজেলা প্রেস ক্লাবের সভাপতি সাংবাদিক সমরেন্দ্র বিশ্ব শর্মা প্রমুখ। সভায় বক্তারা হুমায়ূন আহমেদের কর্মজীবন ও সৃষ্টিকর্ম নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করেন।

এছাড়া জেলা শহরের স্বেচ্ছাসেবী সংগঠন হিমু পাঠক আড্ডা দিনব্যাপী নানা কর্মসূচির মাধ্যমে হুমায়ূন আহমেদের ৭৪তম জন্মবার্ষিকী পালন করেছে। এ উপলক্ষে সকালে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয় এবং জন্মদিনের কেক কাটা হয়। পরে সন্ধ্যায় জেলা পাবলিক রুমে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও গুণীজন সম্মাননা প্রদান করা হয়। স্বাবলম্বী উন্নয়ন সমিতির প্রতিষ্ঠাতা নারীনেত্রী বেগম রোকেয়াকে এ সম্মাননা প্রদান করে সংগঠনটি। নেত্রকোনা পৌরসভার মেয়র নজরুল ইসলাম খানের সভাপতিত্বে ও হিমু পাঠক আড্ডার প্রতিষ্ঠাতা আলপনা বেগমের পরিচালনায় আলোচনা সভা ও সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ। এ সময় অন্যদের মধ্যে বক্তব্য দেন নেত্রকোনা সরকারি কলেজের বাংলা বিভাগের প্রধান অধ্যাপক আফজাল রহমান, অতিরিক্ত পুলিশ সুপার ফখরুজ্জামান জুয়েল, প্রবীণ সাংবাদিক শ্যামলেন্দু পাল প্রমুখ।

মো. জিয়াউর রহমান/এমজেইউ