শেখ তারিক এজাজ

আদালতে আইনজীবী ও কর্মচারীদের সঙ্গে অশোভন আচরণের অভিযোগ ওঠা কুষ্টিয়ার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট শেখ তারিক এজাজকে শরীয়তপুর অতিরিক্ত জেলা ও দায়রা জর্জ আদালতে বদলি করা হয়েছে। সোমবার (১৪ নভেম্বর) আইন মন্ত্রণালয় এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করে। জনস্বার্থে এ আদেশ জারি করা হয়।

আইন মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব মোর্শেদ আল মামুন ভূঁইয়া স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, বাংলাদেশ সুপ্রিম কোর্টের সঙ্গে পরামর্শক্রমে কুষ্টিয়ার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট শেখ তারিক এজাজকে শরীয়তপুর অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতে বদলি করা করা হলো। জনস্বার্থে এ আদেশ জারি করা হলো। আগামী ১৭ নভেম্বর বর্তমান পদের দায়িত্বভার অর্পণ করে অবিলম্বে বদলিকৃত কর্মস্থলে যোগদানের জন্য নির্দেশ দেওয়া হলো। 

আদালতের আইনজীবী মোস্তাফিজুর রহমান বলেন, বিচারক শেখ তারিক এজাজের আচার-ব্যবহার খুবই খারাপ। তার বিচারিক মন-মানসিকতা নেই। অনেকদিন ধরে আদালতের লিফট বিকল হয়ে পড়ে আছে। তিনি অযোগ্য, বিচারকের দায়িত্ব থাকার কোনো যোগ্যতাই তার নেই। 

জেলা আইনজীবী সমিতির সিনিয়র সহ-সভাপতি অ্যাডভোকেট ওয়াদুদ মিয়া বলেন, দীর্ঘদিন ধরে লিফটের সমস্যা। সেটি সমাধান করেন না। কয়েক সপ্তাহ আগে দুইবার লিফটের মধ্যে আদালতের পিপি, পুলিশ ও আইনজীবীরা আটকা পড়েছিল। পরে ফায়ার সার্ভিসের লোকজন তাদের উদ্ধার করে। বর্তমানে লিফট দুটিই বিকল হয়ে আছে। খুবই ভোগান্তি পোহাতে হচ্ছে। কিন্তু কোনো সমস্যা সমাধান করা হচ্ছে না। 

ওয়াদুদ মিয়া বলেন, বিচারক শেখ তারিক এজাজ নিজেকে খুবই ক্ষমতাবান মনে করেন। তিনি ছাত্রলীগের কোনো হলের ভিপি ছিলেন। এজন্য কাউকে পাত্তা দেন না। 

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন আইনজীবী বলেন, বিচারক শেখ তারিক এজাজ বিধিবহির্ভূতভাবে অনিয়মের মাধ্যমে বিভিন্ন আদেশ দেন। এছাড়াও অনেক আইনজীবীর সঙ্গে অশোভন আচরণ করেন। তিনি নিয়ম-নীতির তোয়াক্কা না করে নিজের ইচ্ছা মতো সব কিছু করেন। 

রাজু আহমেদ/আরএআর