জেলা জজ আদালত

টেকনাফের আত্মসমর্পণ করা ১০২ জন ইয়াবা কারবারির বিরুদ্ধে দায়ের করা মামলার রায় আগামী ২৩ নভেম্বর ঘোষণা করা হবে। মঙ্গলবার (১৫ নভেম্বর) কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. ইসমাঈল রায়ের দিন ধার্য্য করেন। এ সময় আদালতে উপস্থিত ১৮ আসামিকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত। 

ইতোমধ্যে মামলার এক আসামি কারাগারে মৃত্যুবরণ করায় আগামী ২৩ নভেম্বর ১০১ জনের বিচারকার্য অনুষ্ঠিত হবে। পাবলিক প্রসিকিউটর ফরিদুল আলম জানান, ১৪ ও ১৫ নভেম্বর এই মামলার সাফাই, সাক্ষ্য ও যুক্তিতর্ক হয়েছে। এরপর আদালত রায়ের জন্য দিন ধার্য্য করেন। আদালতে উপস্থিত ১৮ আসামিকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন।  

তিনি জানান, ১৪ নভেম্বর এই মামলায় টেকনাফের বাহারছরা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান মাওলানা আজিজ উদ্দিন এবং টেকনাফ পৌরসভার জালিয়াপাড়ার সাংবাদিক গিয়াস উদ্দিন ভুলু সাফাই সাক্ষ্য দিয়েছেন। এরপর ওই দিন আংশিক যুক্তিতর্ক হয়। ১৫ নভেম্বর অবশিষ্ট যুক্তিতর্ক সম্পন্ন করে রায়ের দিন ধার্য্য করেন আদালত। 

আদালত সূত্রে জানা গেছে, ২০১৯ সালের ১৬ ফেব্রুয়ারি টেকনাফ পাইলট হাইস্কুল মাঠে ১০২ জন ইয়াবা কারবারি আত্মসমর্পণ করেন। আত্মসমর্পণের পর তাদের কাছ থেকে তিন লাখ ৫০ হাজার পিস ইয়াবা ট্যাবলেট এবং ৩০টি দেশীয় অবৈধ অস্ত্র উদ্ধার করা হয়েছে। এই মর্মে উল্লেখ করে আত্মসমর্পণকারীদের বিরুদ্ধে টেকনাফ মডেল থানায় মাদক ও অস্ত্র আইনে তৎকালীন ওসি (তদন্ত) এবি এম এস দোহা পৃথক ২টি মামলা দায়ের করেন। 

মামলায় রাষ্ট্রপক্ষে ২১ জন সাক্ষীর সাক্ষ্য গ্রহণ এবং আসামিদের পক্ষে সাক্ষীদের জেরা করা হয়। আলামত প্রদর্শন, রাসায়নিক পরীক্ষা ফলাফল যাচাই, আসামিদের আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেওয়াসহ মামলাটি বিচারিক কার্যক্রম শেষ হয়েছে। 

সাইদুল ফরহাদ/আরকে