দেশ-বিদেশের নানান রংয়ের পতাকায় ছেয়ে গেছে চারপাশ। যে যেভাবে পারছে প্রিয় দলের পতাকা কিনছে। কিনবেই না বা কেন, বিশ্বকাপ ফুটবল বলে কথা। পতাকা বিক্রির ধুম পড়ায় দারুণ লাভ হচ্ছে ভ্রাম্যমাণ বিক্রেতাদের। তাদের মধ্যে একজন সিলেটের জিয়াউর রহমান। 

কাতার বিশ্বকাপ উপলক্ষে ৩২টি দেশের পতাকাই বিক্রি করছেন তিনি। সহযোগী হিসেবে রয়েছেন তিন জন। এক মাসে চারজনে বিক্রি করেছেন অন্তত ৫ হাজার পতাকা। টাকার অঙ্গে যার পরিমাণ ৮ লাখ টাকা। বিশ্বকাপ শেষ হতে হতে অন্তত আরও ৫ লাখ টাকার পতাকা বিক্রির আশা জিয়াউরের। 

হবিগঞ্জ জেলার আজমিরগঞ্জ উপজেলার রসুলপুর গ্রামে তার বাড়ি। দুই দশক ধরে পতাকা বিক্রি করেন জিয়াউর। পতাকা বিক্রি করতে হবিগঞ্জ, সিলেট, মৌলভীবাজার, নরসিংদী, ঢাকা, কুষ্টিয়া, পাবনা, ঝিনাইদহ, যশোর, খুলনা হয়ে সর্বশেষ ১৮ নভেম্বর বাগেরহাট এসেছেন তিনি। দুই দিনে বাগেরহাটেই বিক্রি করেছেন ৫০ হাজার টাকার পতাকা।
 
জিয়াউর রহমান বলেন, পতাকা বিক্রিই আমার পেশা। এই মৌসুমে ৮ লাখ টাকার পতাকা বিক্রি করেছি। বিভিন্ন উৎসব, দিবস, অনুষ্ঠানে আমরা পতাকা বিক্রি করি। বাংলাদেশের পতাকাসহ বিশ্বকাপে যে ৩২টি দল অংশ নিয়েছে সবার পতাকা আছে আমাদের কাছে। দেশে আর্জেন্টিনা ও ব্রাজিলের সমর্থক বেশি। তাই এই দুই দেশের পতাকা বেশি বিক্রি হয়েছে। এছাড়া জার্মানি, স্পেন ও নেদারল্যান্ডসসহ বেশ কয়েকটি দেশের পতাকা বিক্রি হচ্ছে। কেউ কেউ সৌদি আরবের পতাকাও কিনেছে।

তিনি বলেন, ১০টাকা থেকে শুরু করে ৫০০ টাকা দামের পতাকা আছে আমাদের কাছে। বিশ্বকাপ উপলক্ষে আরও অনেকে পতাকা বিক্রি করছেন বলে জানান তিনি। 

রোববার (২০ নভেম্বর) রাতে কাতারের আল বায়ক স্টেডিয়ামে কাতার বনাম ইকুয়েডর ম্যাচের মধ্য দিয়ে শুরু হবে ফুটবল বিশ্বকাপ। এবারই প্রথম আরব বিশ্বের কোনো দেশে বিশ্বকাপ ফুটবল অনুষ্ঠিত হচ্ছে। 

তানজীম আহমেদ/কেএ