সারা দেশের মতো উত্তরের প্রবেশদ্বার সিরাজগঞ্জ শহরও মেতেছে বিশ্বকাপ উন্মাদনায়। শহরের মোক্তারপাড়া এলাকার বাসিন্দা পরিবহন ব্যবসায়ী লিটন সরকার নিজ বাড়ির নাম দিয়েছেন ব্রাজিল বাড়ি। পুরো বাড়ি ব্রাজিলের পতাকার রঙে রাঙিয়েছেন তিনি। পাশাপাশি তিনি ব্রাজিল সমর্থকদের দিয়েছেন ২০০ জার্সি ও পতাকা।  

সরেজমিনে মোক্তারপাড়ায় লিটন সরকারের বাড়িতে দেখা যায়, তার দ্বিতল বাড়ির সবগুলো দেয়াল হলুদ ও সবুজ রঙে রাঙানো। দেয়ালজুড়ে শোভা পাচ্ছে ব্রাজিলের পতাকা। এমনকি দোতলায় উঠার সিঁড়ির দুপাশেও রয়েছে ব্রাজিলের পতাকার ছাপ।  

তবে বাড়ির প্রধান ফটকটি বাংলাদেশের পতাকার আদলে লাল-সবুজে আঁকা হয়েছে। এছাড়া দ্বিতীয় তলার দেয়ালে বাংলাদেশ-ব্রাজিলের ফ্রেন্ডশিপের নিদর্শন হিসেবে দুই দেশের পতাকা সম্বলিত হাতে-হাতে হ্যান্ডশেকের প্রতিকৃতি অঙ্কন করেছেন। লিটন সরকারের এই ব্রাজিল বাড়ি দেখতে প্রতিদিনই বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ ভিড় করছেন। ব্রাজিলভক্ত ছাড়াও আর্জেন্টিনার সমর্থকরা কৌতুহল নিয়ে দেখতে আসছেন বাড়িটি।

এদিকে লিটন সরকারের মালিকানাধীন অভি এন্টারপ্রাইজের যাত্রীবাহী একটি বাসকেও সাজানো হয়েছে ব্রাজিলের পতাকার রঙে। গাড়ির চালকসহ স্টাফও রেখেছেন ব্রাজিলের সমর্থক দেখে। পাশাপাশি তিনি ব্রাজিল সমর্থকদের মধ্যে টি-শার্ট ও পতাকা বিতরণ করেছেন।

ব্রাজিল বাড়ি দেখতে আসা অনেকে বলেন, লিটন সরকারের বাড়িটি দেখতে খুবই সুন্দর। তিনি সুন্দর করে ব্রাজিলের পতাকার রঙে বাড়িটি সাজিয়েছেন। তার বাড়ি দেখেই মনে হবে তিনি ব্রাজিলের একনিষ্ঠ ভক্ত।

প্রতিবেশী মো. জুয়েল বলেন, লিটন সরকার ছোটবেলা থেকেই ব্রাজিলের ভক্ত। এ কারণেই তিনি দলকে ভালোবেসে বাড়িটি প্রিয় দলের পতাকার আদলে সাজিয়েছেন। অনেক দর্শনার্থী আগ্রহ নিয়ে বাড়িটি দেখতে আসছেন।

প্রিয় দলের জন্য শুভ কামনা জানিয়ে স্কুলছাত্র সোহান বলে, শিশুকাল থেকে ব্রাজিলের খেলা দেখি। ইনশাল্লাহ এবারো সব খেলা দেখব। আমাদের পাঁচটি শিরোপার পর এবার ঘরে আরেকটি শিরোপা যোগ হবে বলে আশা করছি।

বেসরকারি চাকরিজীবী আর্জেন্টিনার সমর্থক রাশেদ মোস্তফা ঢাকা পোস্টকে বলেন, আমি আর্জেন্টিনার সমর্থক হলেও লিটন সরকারের বাড়িটি দেখতে ভালো লাগে। তিনি ব্রাজিলকে ভালোবেসে এত সুন্দর করে বাড়িটি রঙ করায় তাকে সাধুবাদ জানাই।

ব্রাজিল বাড়ির মালিক লিটন সরকার ঢাকা পোস্টকে বলেন, ব্রাজিলের খেলা ভালো লাগে, ছোট থেকেই ব্রাজিলের খেলা দেখি। আমি ব্রাজিলকে ভালোবাসি। ব্রাজিলের খেলা ভালোবেসেই বাড়িটির রঙ দেওয়া। আমি ৮০’র দশক থেকেই ব্রাজিলের খেলা দেখি ও তাদের খেলা ভালোবাসি। আর্জেন্টিনা ও ব্রাজিল উভয় দলেরই সমর্থকরা বাড়িটি দেখতে আসেন, ছবি তোলেন।

তিনি আরও বলেন, আমি ভালো লাগা থেকেই ২০১৮ সালে বাড়িটি ব্রাজিলের পতাকার আদলে সাজিয়েছি। এবার ২০২২ এর কাতার বিশ্বকাপ সামনে রেখে নতুন করে বাড়িটি পুনরায় বিদেশি রঙ দিয়ে রাঙিয়েছি। এতে সবাই উৎসাহ পাবে। বাড়িটি রঙ করতে দেড় লক্ষাধিক টাকা খরচ হয়েছে। 

শুভ কুমার ঘোষ/এসপি